বিজ্ঞাপন

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি কেন ছাড়লেন দেশ

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি এ দিন একটি বিবৃতি প্রকাশ করেছেন টুইটারে। সতিনি লিখেছেন, ‘‘১৫ অগস্ট দেশ ছাড়া ছিল জীবনের কঠিনতম সিদ্ধান্ত।’’
বিজ্ঞাপন

তালিবানরা কাবুলের দখল নেওয়ার কয়েকদিন আগে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি এ দিন একটি বিবৃতি প্রকাশ করেছেন টুইটারে। সেখানে তিনি লিখেছেন, ‘‘১৫ অগস্ট দেশ ছাড়া ছিল জীবনের কঠিনতম সিদ্ধান্ত। কিন্তু দেশ ছাড়া ভিন্ন অন্য কোনও রাস্তা খোলা ছিল না আমার সামনে। বন্দুকের নলকে শান্ত রাখতে দেশ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া ছাড়া আমার উপায় ছিল না। আমি চাইনি গুলি চলুক, রক্ত ঝরুক।’’ সঙ্গে তাঁর বক্তব্য বিস্তারিত জানিয়েছেন সেই চিঠিতে। চিঠির স্ক্রিনশট তিনি টুইট করেছেন। তার আগে তিনি ইউএস সেক্রেটারি অফ স্টেট অ্যান্থনি ব্লিনকেনের সঙ্গেও কথা বলেছিলেন। তিনি সম্প্রতি টোলো নিউজকে এক সাক্ষাৎকারে সে কথা জানিয়েছেন। তাওকেও আশরফ গনি এই একই কথা বলেছিলেন।

তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর গত ১৫ অগস্ট তিনি দেশ ছেড়ে পৌঁছন সংযুক্ত আরব আমিরশাহীতে। টোলো নিউজের সাংবাদিক ব্লিনকেনের কাছে জানতে চেয়েছিলেন, তিনি কি আশরফ গনিকে দেশ ছাড়তে সাহায্য করেছিলেন? তাঁর জবাবে ব্লিনকেন বলেন, ‘‘উনি আমাকে যেটা বলেছিলেন দেশ ছাড়ার আগের রাতের কথপোকথনে যে তিনি মৃত্যুর সঙ্গে লড়াই করার জন্য প্রস্তুত ছিলেন।’’

আশরফ গনি এদিন তাঁর টুইট বার্তার মাধ্যমে আফগানিস্তানের জনতার কাছে ক্ষমা চেয়েছেন তাঁর দেশ ছেড়ে যাওয়ার জন্য। তিনি দেশের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টাদের নির্দেশেই সেটা করেছিলেন। তিনি লেখেন, ‘’১৫ অগস্ট কাবুল তালিবানের দখলে চলে যাওয়ার পর আমার হঠাৎ করে দেশ ছাড়ার জন্য আমি আফগান মানুষের কাছে ক্ষমাপ্রার্থী।’’ তিন‌ি জানিয়েছেন, তাঁকে হুমকী দেওয়া হয়েছিল, তিন‌ি যদি দেশে থেকে যান তাহলে রাস্তার মোরে মোরে যুদ্ধ হবে। যেমনটা ১৯৯০-এর যুদ্ধে কাবুলে হয়েছিল।

তবে তিনি দেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন কাবুল ও কাবুলের জনতাকে বাঁচাতে। এর সঙ্গে তাঁর কোটি কোটি ডলার নিয়ে যাওয়ার যে অভিযোগ শোনা গিয়েছিল তাও অস্বীকার করেছেন এই বার্তায় তিনি। তবে তিনি জানিয়েছেন, তাঁর আফসোস থাকবে তাঁর পূর্বপুরুষদের মতো তাঁর জীবন গর্বের সঙ্গে দেশের জন্য সমর্পিত হল না। মঙ্গলবারই দেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছেন তালিবানরা। মোল্লা মহম্মদ হাসান আখুন্দ আফগানিস্তানের প্রধানমন্ত্রী হয়েছেন, যে তালিবানের আগের জমানায় বিদেশমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রীর পদেও ছিলেন তিনি। রাষ্ট্রপুঞ্জের জঙ্গি তালিকায় রয়েছে তার নাম।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 9, 2021 1:29 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন