বিজ্ঞাপন

বাংলাদেশে পুড়ল হিন্দুদের বাড়ি, দীর্ঘায়িত হচ্ছে পুজো পরবর্তী হিংসা

বাংলাদেশে পুড়ল হিন্দুদের বাড়ি, প্রায় ২০টি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে বলে খবর। গত সপ্তাহে দুর্গাপূজার সময় মন্দির ভাঙচুরের ঘটনা ঘটে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বাংলাদেশে পুড়ল হিন্দুদের বাড়ি, প্রায় ২০টি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে বলে খবর। গত সপ্তাহে দুর্গাপূজার সময় মন্দির ভাঙচুরের ঘটনা ঘটে। সংখ্যালঘু সম্প্রদায়ের বিক্ষোভের মধ্যে তার বিরুদ্ধে একটি সোশ্যাল মিডিয়া পোস্টকে ঘিরে তৈরি হয় উত্তেজনা। যার জেরে বাংলাদেশে ৬০টি বাড়ি ভাঙচুর করা হয়েছে এবং হিন্দুদের অন্তত ২০টি বাড়িতে আগুন লাগানো হয়েছে বলে খবর। বিডি নিউজের খবর অনুযায়ী, রবিবার গভীর রাতে রাজধানী ঢাকা থেকে ২৫৫ কিলোমিটার দূরের একটি গ্রামে এই ঘটনা ঘটানো হয়। জেলার পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামানের বক্তব্যের ভিত্তিতে জানা যাচ্ছে, গ্রামের এক হিন্দু যুবক একটি ফেসবুক পোস্টে “ধর্মকে অসম্মান করেছে” এমন গুজবে উত্তেজনা ছড়িয়ে পড়ার খবর পুলিশের কাছে পৌঁছয়।

এলাকাটি জেলেদের। পুলিশের কাছে খবর পৌঁছনোর পরই তারা সেখানে ছুটে যায়। যাঁর পোস্টকে ঘিরে উত্তেজনা ছড়ায় তাঁর বাড়ির চার পাশে পুলিশ মোতায়েন করা হয়। আর সেই সুযোগে গ্রামের অন্যান্য বাড়িতে হামলা চালানোর পাশাপাশি অগ্নি সংযোগের ঘটনা ঘটানো হয়। ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম জানিয়েছে যে ঘটনাস্থল থেকে তাদের তথ্য অনুযায়ী মাঝিপাড়ায় ২৯টি বাড়ির দুটো রান্না ঘর, শোয়ার ঘর, দুটি শস্যাগার এবং ১৫ টি ভিন্ন ভিন্ন খড়ের গাদা পোড়ানো হয়েছে।

ফায়ার সার্ভিসের কাছে রাত ৮.৪৫ মিনিট নাগাদ আগুনের খবর পৌঁছয়। শেষ পর্যন্ত ভোর ৪.১০ নাগাদ আগুন নেভানো সম্ভব হয়। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এই অগ্নিকাণ্ডটি এমন সময়ে ঘটে যখন বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের কুমিল্লার একটি দুর্গাপূজা ভেন্যুতে ধর্ম অবমাননার  ঘটনাকে কেন্দ্র করে ক্রমবর্ধমান সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হয়েছে। যার ফলে হিন্দু মন্দিরে হামলা এবং কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রামে হিন্দু মন্দিরগুলিতে হামলার ঘটনা ঘটেছে। এছাড়া পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে, কক্সবাজার, বান্দরবান, মৌলভীবাজার, গাজীপুর, চাঁপাইনবাবগঞ্জ, ফেনী এবং অন্যান্য জেলা।

জানা গিয়েছে, হামলা এবং সোশ্যাল মিডিয়ায় সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান, ঐক্য পরিষদ অভিযোগ করেছে যে চাঁদপুর এবং নোয়াখালীতে হামলায় কমপক্ষে ৪ জন হিন্দু ভক্ত মারা গিয়েছে। এদিকে, ঢাকা থেকে প্রায় ১৫৫ কিলোমিটার দূরে ফেনীতে হিন্দু সম্প্রদায়ের মন্দির ও দোকান লুঠ ও ভাঙচুরের ঘটনায় অভিযুক্ত আরও দুজনকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on October 18, 2021 9:43 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন