বিজ্ঞাপন

বেহেস্তা আরঘান্দ আফগানিস্থান ছাড়লেন, তালিবান-সাক্ষাৎকার নেন দিন কয়েক আগে

বেহেস্তা আরঘান্দ আফগানিস্থান ছাড়লেন। অথচ ইতিহাসে নতুন নজির তৈরি করে এক তালিবান শীর্ষ নেতার সাক্ষাৎকার নিয়েছিলেন বেহেস্তা আরঘান্দ আফগানিস্থান প্রসঙ্গে।
বিজ্ঞাপন

বেহেস্তা আরঘান্দ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বেহেস্তা আরঘান্দ আফগানিস্থান ছাড়লেন। অথচ এই অগস্ট মাসেই তিনি ইতিহাসে নতুন নজির তৈরি করেছিলেন। এক তালিবান শীর্ষ নেতার সাক্ষাৎকার নিয়েছিলেন বেহেস্তা আরঘান্দ আফগানিস্থান প্রসঙ্গে। তালিবান শাসনে মহিলারা কতটা সুরক্ষিত থাকবেন, তা নিয়ে প্রশ্নও করেন তিনি। কিন্তু এ বার দেশ ছাড়তে হল তাঁর মতো এক জন খ্যাতনামী মহিলা সাংবাদিককেও। প্রাণ বাঁচাতেই তিনি দেশ ছেড়েছেন বলে জানা গিয়েছে।

বছর চব্বিশ বয়স বেহেস্তার। তিনিই প্রথম মহিলা সাংবাদিক, যাঁর সামনে বসে সাক্ষাৎকার দিয়েছিলেন এক তালিবানি প্রতিনিধি। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বেহেস্তা জানিয়েছেন, তালিবানের ওই শীর্ষনেতার সাক্ষাৎকার নেওয়ার দু’দিন পরেই তিনি মালালা ইউসুফজাইয়ের সাক্ষাৎকার নেন। এর পরেই তাঁকে ভয়ে দেশ ছাড়তে হয়েছে। তাঁর পরিচিত বহু সাংবাদিকই দেশ ছেড়েছেন বলে দাবি করেছেন বেহেস্তা। ওই সংবাদমাধ্যমে তিনি বলেচেন, ‘‘আমাদের সামনে এখন দু’টি লড়াই। প্রথমত, আফগানদের দেশ থেকে বার করে আনা। আর দ্বিতীয়য় তালিবানের বিরুদ্ধে লড়াই চালানো।’’

গত ১৭ অগস্ট ওই তালিবান নেতার সাক্ষাৎকার নেন বেহেস্তা। আফগানিস্তানের ইতিহাসে প্রথম বার তালিবানের কোনও মুখপাত্র সংবাদমাধ্যমে হাজির হয়ে সাক্ষাৎকার দিয়েছিলেন। ওই সাক্ষাৎকার গোটা বিশ্বে আলোড়ন তোলে। বেহেস্তার যদিও দাবি, তিনি আফগান মহিলাদের জন্য ওই কাজ করেছিলেন। তালিবান নেতাকে তিনি বলেছিলেন, ‘‘আপনারা মহিলাদের অধিকার দেন না। কিন্তু আমরা আমাদের অধিকার চাই। আমরা কাজ করে যেতে চাই। এটা আমাদের অধিকার।’’ তবে দেশ ছেড়ে গেলেও বেহেস্তা ওই সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘তালিবান যে যে প্রতিশ্রুতি দিয়েছে বা যা যা করবে বলেছে তা যদি তারা করে, দেশের পরিস্থিতি যদি ঠিক হয়, নিজেকে যদি সেখানে সুরক্ষিত মনে করি তবে দেশ এবং দেশের মানুষের সেবার জন্য অবশ্যই ফিরে যাব।’’

গত মঙ্গলবার কাতারের সেনাবাহিনীর বিমানে সপরিবার সে দেশে গিয়েছেন বেহেস্তা। সংবাদমাধ্যমকে স্বাধীন ভাবে কাজ করতে দেওয়ার যে প্রতিশ্রুতি তালিবানের তরফে দেওয়া হয়েছিল তা প্রতিনিয়ত ভাঙা হচ্ছে আফগানিস্তানে। গত ১৫ অগস্ট আফগানিস্তানে ফের তালিবানি শাসন প্রতিষ্ঠা হওয়ার পর থেকে সংবাদমাধ্যম এবং তাদের কর্মীদের উপর বার বার আক্রমণ নেমে এসেছে। আসছে। এ ছাড়া সংবাদমাধ্যম এবং রেডিওতে মহিলা কণ্ঠস্বর নিষিদ্ধ করেছে তালিবান।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 31, 2021 2:58 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন