বিজ্ঞাপন

আমেরিকায় ডেল্টা ভেরিয়েন্ট ঝড়, ৫ দিন ধরে দৈনিক আক্রান্ত লক্ষাধিক

আমেরিকায় ডেল্টা ভেরিয়েন্ট তাণ্ডব চালাচ্ছে। গত ৫ দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা লক্ষাধিক। তার মধ্যে দু’দিন দেড় লক্ষের গণ্ডিও পেরিয়েছে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকায় ডেল্টা ভেরিয়েন্ট তাণ্ডব চালাচ্ছে। গত ৫ দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা লক্ষাধিক। তার মধ্যে দু’দিন দেড় লক্ষের গণ্ডিও পেরিয়েছে। নতুন করে এই সংক্রমণ বৃদ্ধির জন্য আমেরিকায় ডেল্টা ভেরিয়েন্ট দায়ী বলে জানিয়েছে জো বাইডেনের প্রশাসন। তবে এই ডেল্টা ভেরিয়েন্টেই শেষ নয়। এর পরে আরও মিউটেশন ঘটিয়ে আরও ভয়ানক স্ট্রেন আসতে পারে। সবটাই নির্ভর করছে সংক্রমণের পরিমাণের উপর। যত বেশি ভাইরাস ছড়াবে, তত তার মধ্যে বদল ঘটবে বলে জানিয়েছেন ভাইরোলজিস্টরা।

গত ১ অগস্ট আমেরিকায় নতুন করে আক্রান্ত হয়েছিলে‌ন ২৩ হাজার ১৩৯ জন। কিন্তু ২ অগস্ট তা এক লাফে বেড়ে হয় ১ লক্ষ ৩৬ হাজার ৩৩০। তার পর থেকে দৈনিক আক্রান্ত আর লাখের নীচে নামেনি। ৩, ৪ ও ৫ অগস্ট আক্রান্ত হয়েছিলেন যথাক্রমে ১ লক্ষ ৫০ হাজার ১৮০, ১ লক্ষ ১২ হাজার ২২৭ ও ১ লক্ষ ২৭ হাজার ১০৮ জন। ৬ অগস্ট নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৩৪৩ জন। আমেরিকায় এই মুহূর্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ফ্লরিডা, টেক্সাস, মিসৌরি, আরকানসাস, লুইজিয়ানা, আলাবামা, মিসিসিপি। ফ্লরিডায় বাচ্চাদের মধ্যে করোনা সংক্রমণ মারাত্মক বেড়েছে। গত সাত দিনে আমেরিকায় গড় দৈনিক সংক্রমণ ছিল ৯৫ হাজার। বুধবার দৈনিক সংক্রমণ ১ লক্ষ ছাড়ায়।

এই অবস্থায় নতুন করে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে বাইডেন প্রশাসন। আগে ঘোষণা করা হয়েছিল, দু’টি টিকা নেওয়া হয়ে গেলে আর মাস্ক পরার প্রয়োজন নেই। কিন্তু পরে নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটে প্রশাসন। আমেরিকার ৫০ শতাংশ নাগরিকের ইতিমধ্যেই টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। কিন্তু টিকাকরণ হয়ে গেলেও মাস্ক পরা জরুরি বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। একই কথা শোনা গিয়েছে আমেরিকার শীর্ষস্থানীয় এপিডেমায়োলজিস্ট অ্যান্টনি ফাউচির মুখে। সাবধান করে দিয়ে তিনি বলেছেন, ডেল্টার পরে যদি দেশে আরও কোনও রূপ আসে, তা হলে বড় বিপদ ডেকে আনবে। দৈনিক কোভিড সংক্রমণ ২ লক্ষও ছুঁতে পারে। সংক্রমণের গতিপ্রকৃতি তেমনই ইঙ্গিত দিচ্ছে।

ব্রিটেনে আচমকাই সংক্রমণ বেশ কিছুটা কমে গিয়েছে। এ বারে হয়তো পুরোপুরি ‘স্বাধীন’ হবে সবাই, আশায় ব্রিটেনবাসী। কিন্তু সরকারের চিন্তা, অল্পবয়সিদের মধ্যে টিকার প্রতি অনীহা কাটছে না। তরুণ প্রজন্মকে বোঝাতে রীতিমতো ‘টোপ’ ফেলেছে সরকার। প্রশাসনের ফতোয়া— ভ্যাকসিনের দু’টো ডোজ় না-নিলে নাইটক্লাবে ঢোকা যাবে না। শহরের আনাচে কানাচে অস্থায়ী টিকাকরণ কেন্দ্র তৈরি করা হয়েছে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 8, 2021 3:05 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন