বিজ্ঞাপন

ঢাকায় মেট্রো, আগামী বছরের মার্চ মাসেই শুরু হবে পুরোদমে কাজ

ঢাকায় মেট্রো রেল চলবে। বৃহস্পতিবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক এম এ এন সিদ্দিক।
বিজ্ঞাপন

ঢাকায় মেট্রো

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ঢাকায় মেট্রো রেল চলবে। আর সেই লক্ষ্যেই ২০২২ থেকে শুরু হয়ে যাবে মেট্রো রেলের কাজ। বৃহস্পতিবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক এম এ এন সিদ্দিক। প্রাথমিক ভাবে মেট্রো রেল চালানোর জন্য যে পরিকাঠামো প্রয়োজন সে দিকে নজর দেওয়া হবে। সে ক্ষেত্রে রেল ডিপো কোথায় তৈরি হবে, সেই জায়গা নির্বাচন এবং বাকি পরিকাঠামোর বিষয়টি খতিয়ে দেখে দরপত্র চাওয়া হয়েছে।

আগামী সেপ্টেম্বরের মধ্যে টেন্ডার ডাকা এবং বেছে নেওয়ার কাজ শেষ হবে। তার ছ’মাসের মধ্যেই রূপগঞ্জের পিতলগঞ্জে ডিপো তৈরির কাজ শুরু করা যাবে বলেই মনে করা হচ্ছে। এই রূপগঞ্জ ঢাকা থেকে খুব বেশি দূরে নয়। যার ফলে এটা পরিষ্কার, আপাতত রাজধানী ঢাকাকে ঘিরেই বসবে মেট্রো রেল।

ইতিমধ্যেই ঢাকায় মেট্রো রেলের জন্য ২৫টি ট্রেন কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি ট্রেনে থাকবে ১২টি করে বগি। এক একটি ট্রেনে ৩ হাজার ৮৮ জন যাত্রী এক এক বারে উঠতে পারবেন। যার ফলে হিসেব বলছে প্রতি দিন সেখানে মেট্রো যাত্রা করতে পারবেন ৮ লাখের ওপর মানুষ। খরচ সাকূল্যে পড়বে ৫২ হাজার ৫৬১ কোটি।

লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দেশে ছ’টি মেট্রো রেল লাইন প্রকল্পের কাজ শেষ করা। তাতে থাকবে মাটির নীচে ও ওপর দিয়ে লাইন। ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ১৯.৮৭ কিলোমিটার ট্রেন লাইন যাবে মাটির তলা দিয়ে। এর পর কমলাপুর থেকে পূর্বাচল পর্যন্ত ১১.৩৬ কিলোমিটার যাবে মাটির উপর দিয়ে। এ ছাড়া পরবর্তী সময়ে এর সঙ্গে জুড়ে যাবে উত্তরা থেকে মতিঝিল ২০.১০ কিলোমিটার পথ যাবে মাটির উপর দিয়ে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on June 18, 2021 3:13 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন