বিজ্ঞাপন

মহিলা বিচারকেরা পালিয়ে বেড়াচ্ছেন আফগানিস্তানে, তালিবানের ভয়ে

মহিলা বিচারকেরা পালিয়ে বেড়াচ্ছেন আফগানিস্তানে। কারণ, তালিবানের ভয়। গত দুই দশকে ধরে ওই বিচারকেরাই সমাজে নিজেদের প্রতিষ্ঠা করেছেন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: মহিলা বিচারকেরা পালিয়ে বেড়াচ্ছেন আফগানিস্তানে। কারণ, তালিবানের ভয়। গত দুই দশকে ধরে ওই বিচারকেরাই সমাজে নিজেদের প্রতিষ্ঠা করেছেন। সাফল্যের সঙ্গে বিচার প্রক্রিয়া পরিচালনা করেছেন। কিন্তু তালিবান শাসনে সে সব গিয়েছে বদলে। এত দিন যাদের বিচার শুনিয়েছেন তাঁরা, সাজা শুনিয়েছেন, এ বার তারাই জেল থেকে ছাড়া পেয়ে বিচারকদেরই হুমকি দিচ্ছে। ফলে মহিলা বিচারকেরা পালিয়ে বেড়াচ্ছেন আফগানিস্তানে।

আন্তর্জাতিক একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নিজেদের নিরাপত্তার খাতিরে আফগান মহিলা বিচারকদের অনেকেই নিজেদের নাম বদলে ফেলেছেন। যাতে সহজে তাঁদের চিহ্নিত করা না যায়। তাঁদেরই এক জন রাবেয়া (নাম পরিবর্তিত)। বিচারপতি থাকার সময় তিনি ধর্ষণ ও খুন-সহ শতাধিক মামলায় আসামিদের সাজা শুনিয়েছেন। আফগানিস্তানের একটি শহরে এত দিন নিরাপদে বাস করছিলেন তিনি। তাঁর শহরের দখল তালিবানের হাতে চলে যাওয়ার সেখানকার জেল থেকে বন্দিদের মুক্তি দেওয়া হয়। এর পরই বদলে যায় রাবেয়ার জীবন। তাঁর দেওয়া রায়ে যে সব আসামি কারাগারে গিয়েছিল, বেরিয়ে এসে তারা তাঁকে কুনের হুমকি দিতে শুরু করে। রাবেয়ার কথায়, ‘‘সে দিন মাঝরাতে আমরা জানতে পারি তালিবান স্থানীয় জেল থেকে সব কয়েদিকে মুক্তি দিয়ে দিয়েছে। এর পরই আমরা পালিয়ে যাই। যাতে কেউ চিনতে না পারে সে জন্য বোরখা পরে সব বাধা পেরিয়েছি। বাড়ি থেকে পালানোর পর প্রতিবেশীদের কাছে জানতে পারি, ওরা আমার খোঁজে এসেছিল।’’

গত ২০ বছরে আফগানিস্তানে ২৭০ জন মহিলা বিচারক পদে এসেছেন। তাঁদের অনেকেই সে দেশে পরিচিত হয়ে উঠেছিলেন। তাঁদের মধ্যে ২২০ জনেরও বেশি বিচারক নিজেদের নিরাপত্তার স্বার্থে অজ্ঞাত জায়গায় লুকিয়ে রয়েছেন। প্রাণভয়ে পালিয়ে বেড়াচ্ছেন। রাবেয়ার মতোই পালিয়ে বেড়াচ্ছেন আর এখ মহিলা বিচারপতি আয়েশা (নাম পরিবার্তিত)। তিনি মূলত নারী ও শিশুদের উপর সংঘঠিত নির্যাতনের বিচার করতেন। এখন তিনিও পরিবারের সঙ্গে বাড়িছাড়া। গোপন জায়গায় আশ্রয় নিয়েছেন।

এ প্রসঙ্গে তালিবানের মুখপাত্র বিলাল কারিমি বলেন, ‘‘মহিলা বিচারকদের নির্ভয়ে থাকা উচিত। কেউ তাঁদের হুমকি দেবে না বলেই আমার আশা।’’ একই সঙ্গে তিনি বলেন, ‘‘আফগানিস্তানে বিদায়ী সরকারের সঙ্গে কাজ করা সকল সরকারি কর্মকর্তা–কর্মচারীদের ক্ষমা করেছে করেছে তালিবান। এর পরেও কেউ যদি দেশ ছাড়তে চান, তাঁদের প্রতি অনুরোধ, আপনারা আফগানিস্তানেই থাকুন।’’


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 30, 2021 3:16 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন