বিজ্ঞাপন

জি-৭ বৈঠক শেষে আফগানিস্তান প্রসঙ্গে ঐকমত্যের কথা শোনালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

জি-৭ বৈঠক শেষে আফগানিস্তান প্রসঙ্গে ঐকমত্যের কথা শোনালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জো বাইডেন ৩১ অগস্ট আফগানিস্তান থেকে সেনা সরানোর কথা ঘোষণা করেছেন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: জি-৭ বৈঠক শেষে আফগানিস্তান প্রসঙ্গে ঐকমত্যের কথা শোনালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অন্য দিকে, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ৩১ অগস্ট আফগানিস্তান থেকে সেনা সরানোর শেষ দিন বলে আগেই ঘোষণা করেছেন। সেই সিদ্ধান্ত থেকে সরে আসার কোনও ইঙ্গিত মঙ্গলবার রাত পর্যন্ত মেলেনি। জাতির উদ্দেশে তাঁর দেওয়া ভাষণের নির্ধারিত সময় ইতিমধ্যেই চার ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছে। কারণ হিসাবে কিছুই জানায়নি হোয়াইট হাউস।

আফগানিস্তান ইস্যুতে চিন্তিত ব্রিটেন জরুরি ভিত্তিতে জি-৭ বৈঠকের ডাক দেয় মঙ্গলবার। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছিলেন, আফগানিস্তানের সঙ্কট নিয়ে আলোচনা করতে জরুরি ভিত্তিতে জি-৭-এর বৈঠক ডাকা হয়েছে। মঙ্গলাবর জি-৭ বৈঠক শেষে তিনি বলেন, ‘‘আফগানিস্তান থেকে মানুষকে উদ্ধার করে আনার পাশাপাশি কী ভাবে তালিবানের সঙ্গে কথা চালানো হবে সেই বিষয়েও ঐকমত্য হয়েছি। আমাদের প্রধান শর্ত, যদি ৩১ অগস্টের পরেও কেউ আফগানিস্তান ছাড়তে চান, তাঁদের সুরক্ষিত ভাবে দেশ ছাড়তে দিতে হবে।’’

আফগানিস্তানের তালিবান শাসকদের সঙ্গে বিশ্বের কূটনৈতিক সম্পর্ক কী হবে, তা নিয়ে এ দিন জরুরি বৈঠকে বসে জি-৭ দেশগুলি। বৈঠক পরিচালনা করে ব্রিটেন। বরিস জনসন ইতিমধ্যেই আফগানিস্তান প্রসঙ্গে একাধিক বিষয় সামনে এনেছেন। জনসন বুঝিয়ে দিয়েছেন, ব্রিটেন তালিবান শাসকদের মেনে নিতে চায় না। তালিবানের বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারির প্রস্তাবও তিনি জানিয়েছেন।

অন্য দিকে, জো বাইডেন জানিয়েছেন, ৩১ অগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সমস্ত সেনা সরিয়ে নিতে চান তিনি। উদ্ধারকাজ আরও জোরদার করার কথাও বলেছেন তি‌নি। অগস্টের মধ্যেই আমেরিকার যে নাগরিকেরা আফগানিস্তা‌নে রয়েছেন, তাঁদের সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে। বাইডেনের কথায়, ‘‘৩১ অগস্টের মধ্যেই যাতে উদ্ধারকাজ শেষ হয়, সেই চেষ্টাই চালাচ্ছে অ্যামেরিকা।’’ উদ্ধারকাজে গতি আনতে সেনা-বিমানের পাশাপাশি অসামরিক এবং বাণিজ্যিক বিমানও আফগানিস্তানে পাঠানো হচ্ছে। প্রতি দিন যাতে অনেক বেশি মানুষকে দেশে ফেরানো যায়।

বাইডেন জানিয়েছেন, যে ভাবে আফগান নাগরিকরা দেশ ছেড়ে পালাচ্ছেন, তা দেখে তিনি কষ্ট পাচ্ছেন। বাইডেন জানিয়েছেন, তালিবানের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে তাঁর বাহিনী। সকলকে যাতে সুষ্ঠু ভাবে বিমানবন্দর পর্যন্ত আনা যায়, তার জন্যই যোগাযোগ রাখা হচ্ছে। তালিবান আমেরিকার বাহিনীর সঙ্গে সহযোগিতা করছে বলেও জানিয়েছেন বাইডেন।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 25, 2021 2:37 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন