বিজ্ঞাপন

Imran Khan ভারত, মোদী এবং মিরজাফর পাক প্রধানমন্ত্রীর মুখে

Imran Khan সরকারের বিদেশনীতি অনেকেরই পছন্দ নয়। তাই বিরোধীদের কাজে লাগিয়ে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানোর চক্রান্ত চালাচ্ছে বিদেশি শক্তি।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: Imran Khan সরকারের বিদেশনীতি অনেকেরই পছন্দ নয়। তাই বিরোধীদের কাজে লাগিয়ে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানোর চক্রান্ত চালাচ্ছে বিদেশি শক্তি। বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণে এমনটাই অভিযোগ করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর বক্তৃতায় একাধিক বার এসেছে ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা।

এমনকি, চক্রান্তের উদাহরণ দিতে গিয়ে নবাব সিরাজদ্দৌলার বিরুদ্ধে কী ভাবে ইংরেজরা মিরজাফরকে কাজে লাগিয়েছিল, সে প্রসঙ্গেরও অবতারণা করেছেন তিনি। পলাশির যুদ্ধে সিরাজের পরাজয় কী ভাবে বিদেশি শক্তির পথ খুলে দিয়েছিল, সে কথাও পাক আমজনতাকে মনে করিয়ে দিয়েছেন।

পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে তাঁর বিরুদ্ধে বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবের কারণ ব্যাখ্যা করতে গিয়ে ইমরানের মুখে এসেছে ‘স্বাধীন বিদেশনীতির প্রসঙ্গ। তাঁর সেই পদক্ষেপ যে ভারত-বিরোধী নয়, সে কথাও স্পষ্ট জানিয়েছেন তিনি। ইমরান বলেন, ‘‘আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমাদের বিদেশনীতি স্বাধীন হবে। কিন্তু তার মানে এই নয় যে, আমরা কারও শত্রু। তার মানে এই নয় যে, আমরা আমেরিকা-বিরোধী, ভারত-বিরোধী বা ইউরোপ-বিরোধী হব।’’

ভারত সরকার জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর তিনি কী ভাবে আন্তর্জাতিক মঞ্চে প্রতিবাদ জানিয়েছিলেন, সে কথাও জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী। তাঁর বিরুদ্ধে চক্রান্তকারী বিরোধীরা দেশের সার্বভৌমত্ব বিক্রির চক্রান্ত করছে অভিযোগ তুলতে গিয়ে কৌশলে প্রধানমন্ত্রী মোদীর দিকে ইশারা করেছেন ইমরান।

এক ভারতীয় সাংবাদিকের বইয়ের উদাহরণ তুলে ইমরান বলেছেন, ‘‘ওই বইয়ে সুনির্দিষ্ট ভাবে লেখা আছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ নেপালে গোপন বৈঠক করেছেন।’’ ঘটনাচক্রে, ইমরানের বিরুদ্ধে পাক পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব এনেছে নওয়াজের পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)। বিরোধী জোটের তরফে প্রধানমন্ত্রিত্বের দাবিদার হিসেবে উঠে এসেছে নওয়াজের ভাই শাহবাজের নাম।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on April 1, 2022 3:17 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন