বিজ্ঞাপন

কাবুল থেকে পালাতে বিমানবন্দরে ভিড়, উড়ন্ত বিমান থেকে পড়ে গেলেন যাত্রী

কাবুল থেকে পালাতে চায় মানুষ। যুদ্ধ বিধ্বস্ত কাবুলের দখল ইতিমধ্যেই নিয়ে নিয়েছে তালিবানরা। ঢুকে পড়েছে প্রেসিডে‌ন্টের অফিস, বাড়িতে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কাবুল থেকে পালাতে চায় মানুষ। যুদ্ধ বিধ্বস্ত কাবুলের দখল ইতিমধ্যেই নিয়ে নিয়েছে তালিবানরা। ঢুকে পড়েছে প্রেসিডে‌ন্টের অফিস, বাড়িতে। তার মধ্যেই কাবুল থেকে উঠে আসছে নানা রকমের দৃশ্য। কখনও বন্দুক হাতে কাবুল দখলের উচ্ছ্বাসে তালিবানদের নাচ তো কখনও ইউএস এয়ারফোর্সের দাঁড়িয়ে থাকা বিমানে রীতিমতো ভিড় করে ওঠার প্রচেষ্টা। কেউ ঝুলছে চাকা ধরে তো কেউ গেটের হাতল ধরে টানাটানি করছে ঢোকার জন্য। সিঁড়িতে দাঁড়িয়ে প্রচুর মানুষ। এমন ভিড় যা স্থানীয় বাসেও হয় না। সবাই চাইছে পালাতে, কাবুল ছেড়ে অন্যত্র। যার জেরে বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে।

রবিবারই কাবুলের দখল নিয়েছে তালিবানরা। তার আগেই দেশ ছেড়েছেন প্রেসিডেন্ট গনি। তাঁকে তাজিকিস্তানে ঢুকতে দেওয়া হয়নি আপাতত ওমানের পথে তিনি তবে জানা যায়নি সেখানে থাকার অনুমতি পেয়েছেন কিনা। তবে তিনি শেষ পর্যন্ত চলে যেতে পারেন আমেরিকায়। শান্তিপূর্ণভাবেই কাবুল দখলের আর্জি জানিয়েছিল তালিবানরা। যাঁরা দেশ ছাড়তে চান তাঁদের দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল। রবিবারটা শান্তিতেই কাটে কিন্তু সোমবার থেকে দৃশ্যটা বদলে যায় পুরো। কাবুল ছাড়ার হিরিক লেগে যায়। বিমান বন্দরে জড়ো হয় শয়ে শয়ে মানুষ। যে কোনও মূল্যে ছাড়তে হবে দেশ। কোথায় যাবে, কী হবে নতুন ঠিকানা তা জানার জায়গা নেই। বরং বিমানে উঠে পড়তে পারলে‌ই হল।

বিমানের রানওয়েতে উপচে পড়ছে ভিড়। বিমান চলতে শুরু করেছে, তার সঙ্গে সঙ্গে ছুটছে মানুষ। কেউ ঝুলে পড়ছে বিমানের চাকায়, কেউ ইঞ্জিনে—এভাবেও যে প্রাণ যেতে পারে সেই হুশও নেই কারও। আর এর মধ্যেই ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। তবে মৃত্যুর কারণ সঠিক করে জানা যায়নি। ভিড় সামলাতে শূন্যে গুলি ছোঁড়ার খবর পাওয়া গিয়েছে। বিমানের ভিতর ঠাসাঠাসি ভিড়। বাইরেও মানুষ। তা নিয়েই উড়েছিল একটি বিমান। কয়েকজন নিজেদের টায়ারের সঙ্গে বেঁধে রেখেছিলেন। উড়ন্ত বিমানে নিজেদের বাঁধন বেশিক্ষণ শক্ত রাখতে পারলেন না, সেখান থেকেই ছিটকে পড়ে গেলেন নিচে।

সে দেশের সাংবাদিকদের ক্যামেরায় এমন অনেক দৃশ্য ধরা পড়েছে। যেখানে দেখা যাচ্ছে গোটা শহর থেকে মানুষ দৌঁড়চ্ছে বিমানবন্দরের দিকে। কোথাও দেখা যাচ্ছে। চলন্ত বিমানের শরীরের বিভিন্ন অংশ ধরে ঝুলছে মানুষ। বন্ধ করে দেওয়া হয়েছে হামিদ কারজাই বিমানবন্দর। যে সব দেশের বিমান আফগানিস্তানের এয়ারস্পেস ব্যবহার করে তাঁরাও আপাতত সেই পথ বন্ধ রাখছে। অন্য পথে যাতায়াতের বিকল্প খোঁজা হচ্ছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 16, 2021 4:43 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন