বিজ্ঞাপন

ফারিহা বুগতি, কে এই মহিলা যাঁকে সারাক্ষণ দেখা গেল অভিনন্দনের পাশে?

ফারেহা বুগতি তাঁর নাম। কাজ করেন পাক বিদেশ মন্ত্রকে। আপাতত তাঁকে ঘিরেই সমস্ত প্রশ্ন। শুক্রবার রাত তখন সওয়া ৯টা। গোটা দেশ তাকিয়ে ওয়াঘা-অটারী সীমান্ত।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ফারিহা বুগতি তাঁর নাম। কাজ করেন পাক বিদেশ মন্ত্রকে। আপাতত তাঁকে ঘিরেই সমস্ত প্রশ্ন।

শুক্রবার রাত তখন সওয়া ৯টা। গোটা দেশ তখন ওয়াঘা-অটারী সীমান্ত থেকে সরাসরি সম্প্রচার দেখছে। হঠাৎই টেলিভিশনের পর্দায় দেখা গেল অভিনন্দন বর্তমানকে। বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন। পাকিস্তানের হাতে ধরা পড়ার পড়ার পর তাঁকে ভারতের হাতে প্রত্যাবর্তন করা হচ্ছে। কিন্তু, ওয়াঘা-অটারী সীমান্তে পাকিস্তানের দিক থেকে জিরো লাইন পর্যন্ত অভিনন্দনের পাশে হেঁটে আসতে দেখা গেল এক মহিলাকে।

কে তিনি? কয়েকটি টিভি চ্যানেলে প্রথমটায় তাঁকে অভিনন্দনের স্ত্রী বলে সম্প্রচার করা হয়। কিন্তু পরে জানা যায়, তিনি পাক বিদেশ মন্ত্রকের ডিরেক্টর (ভারত)। ফারিহা বুগতি নাম।

ওয়াঘা-অটারী সীমান্তের জিরো লাইন পর্যন্ত গিয়ে অভিনন্দনকে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর হাতে তুলে দেওয়ার দায়িত্বটা ছিল ফারিহা বুগতি-র। পাক বিদেশ মন্ত্রকের অন্যতম সেরা আমলা এই ফারিহা বুগতি, ভারত-পাক সম্পর্কিত একাধিক বিষয় দেখভাল করেন।

ভারত সম্পর্কিত সমস্ত কূটনৈতিক দায়িত্বও অনেকটা তাঁর উপর। সাম্প্রতিক ভারত-পাক উত্তেজনার আবহে কূটনৈতিক স্তরে পরিস্থিতি শান্ত করার চেষ্টা চালিয়ে গিয়েছেন যাঁরা, তাঁদেরই অন্যতম এই ফারিহা বুগতি। পেশাদারিত্বের সঙ্গে নিজের কাজ করে বিভিন্ন মহলে প্রশংসিত এই আমলার আরও একটি পরিচয় রয়েছে। পাক বিদেশ মন্ত্রকে কর্মরত ফারিহাই একমাত্র মহিলা আমলা, যিনি আদতে বালুচিস্তানের বাসিন্দা।

পাক বিদেশ মন্ত্রকে ফারিহা বুগতি যোগ দেন আজ থেকে প্রায় ১৪ বছর আগে। সেটা ২০০৫। এর পর ধূমকেতুর মতো তাঁর উত্থান। বছর দুয়েকের মধ্যেই অর্থাৎ ২০০৭ সালে তিনি পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র দফতরের সহকারী অধিকর্তার দায়িত্ব পান। পাক বিদেশ মন্ত্রকে এখন যে মোট ৪৫ জন মহিলা অফিসার রয়েছেন, তাঁদের মধ্যে বালুচিস্তানের প্রতিনিধি রয়েছেন এক জনই, তাঁর নাম ফারেহা বুগতি।

তবে পাক সংবাদমাধ্যমের একটা অংশের দাবি, আগামী কয়েক মাসের মধ্যেই পাকিস্তান ছেড়ে জেনিভায় যাচ্ছেন ফারিহা বুগতি। সেখানে তিনি পাকিস্তানের সেকেন্ড সেক্রেটারি হয়ে কাজে যোগ দেবেন।

(পুলওয়ামা জঙ্গি হানা সংক্রান্ত যাবতীয় খবর পড়ুন এক ক্লিকে)

0
0

This post was last modified on March 3, 2019 2:01 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন