বিজ্ঞাপন

মালালা ইউসুফজাই বিয়ে করলেন, পাত্র পাক ক্রিকেটকর্তা অসর মালিক

মালালা ইউসুফজাই বিয়ে করলেন মঙ্গলবার। নোবেলজয়ী মালালা নিজেই সে কথা জানিয়েছেন টুইটারে। নিজের পাশাপাশি সেখানে বরের ছবিও পোস্ট করেছেন পাক-কন্যা।
বিজ্ঞাপন

মালালা এবং অসর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: মালালা ইউসুফজাই বিয়ে করলেন মঙ্গলবার। নোবেলজয়ী মালালা নিজেই সে কথা জানিয়েছেন টুইটারে। নিজের পাশাপাশি সেখানে বরের ছবিও পোস্ট করেছেন পাক-কন্যা। পাত্রের নাম অসর মালিক। পেশাগত পরিচয়ে তিনি পাকিস্তান ক্রিকেটর বোর্ডের কর্তা।

তবে করোনা কালে জাঁকজমক করে নয়, ঘরোয়া ভাবেই মালালা ইউসুফজাই বিয়ে করলেন। ইংল্যান্ডের বার্মিংহামে ছোট এবং ঘরোয়া ভাবেই বিয়ের অনুষ্ঠান সারা হয়। এ দিন রাতে অসরের সঙ্গে তাঁর বিয়ের খবর টুইটারে জানান মালালা। বিয়ের ছবি পোস্ট করে মালালা লেখেন, ‘আমার জীবনের একটি মূল্যবান মুহূর্ত। অসর এবং আমি আজীবনের সঙ্গী হওয়ার জন্য আজ গাঁটছড়া বাঁধলাম।’

শিক্ষার অধিকারের পক্ষে সওয়াল করতে গিয়ে ২০১২ সালের ৯ নভেম্বর তালিবানের রোষের মুখে পড়ে গুলিতে জখম হন মালালা। গুরুতর জখম মালালাকে প্রথমে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পরে বিমানে তাকে তুলে নিয়ে যাওয়া হয় পেশোয়ারের সেনা হাসপাতালে। একটি গুলি লাগে তার মাথায়। চিকিৎসকরা জানিয়ে দেন, গুলিটা ভুরুর কাছে লেগেছে। তবে মস্তিষ্কের গভীরে ঢোকেনি। মালালার সঙ্গে জখম হয় আরও দুই কিশোরীও। যদিও ওই ঘটনা একচুলও দমাতে পারেনি তাঁকে। বরং তিনি লড়াইয়ে ফিরেছিলেন দ্বিগুণ উদ্যমে। গত মাসেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাষ্ট্রবিজ্ঞান এবং অর্থনীতি নিয়ে গ্র্যাজুয়েট হয়েছেন তিনি। যদিও এর অনেক আগে থেকেই প্রতিকূলতার বিরুদ্ধে তাঁর যুদ্ধকে সম্মান জানিয়ে একের পর এক পুরস্কার এসে পড়েছে তাঁর ঝুলিতে। ছোটবেলা থেকেই শিশু অধিকার নিয়ে সরব ছিলেন তিনি। যাঁর স্বীকৃতি হিসেবে মাত্র ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন এবং কনিষ্ঠতম নোবেলজয়ী হিসেবে ইতিহাস রচনা করেছেন। ২০১৯ সালে ‘দ্য মোস্ট ফেমাস টিনেজার ইন দ্য ওয়ার্ল্ড’ উপাধিতেও মালালাকে ভূষিত করেছে রাষ্ট্রপুঞ্জ।

টুইটারে বিয়ের কথা জানিয়ে মালালা লিখেছেন, ‘বার্মিংহামের বাড়িতেই পরিবার-পরিজনের সামনে একটা ছোট ঘরোয়া নিকাহ অনুষ্ঠানে আমরা বিশেষ মুহূর্তটি উদ্‌যাপন করেছি।’ বিয়ের সাজপোশাকে বাহুল্য ছিল না মালালার। পিচ রঙের সালোয়ার কামিজ পরেছিলেন। মাথায় ছিল ওড়না। স্বামী এবং বাবা-মায়ের সঙ্গে ছবি দিয়ে টুইটারে মালালা লিখেছেন, ‘আপনারা আশীর্বাদ করুন। আগামীর সফরে একসঙ্গে শুরু করার এই মুহূর্তে আমরা উত্তেজিত।’

১২ জুলাই মালালার জন্মদিন। তাঁর সাহসিকতাকে স্বীকৃতি দিয়ে এই দিনটিকে মালালা দিবস হিসেবে ঘোষণা করেছে রাষ্ট্রপুঞ্জ।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on November 10, 2021 2:26 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন