বিজ্ঞাপন

মোদী-বাইডেন মুখোমুখি বৈঠক, শুক্রবার ওয়াশিংটনে কোয়াড সম্মেলন

মোদী-বাইডেন মুখোমুখি বৈঠক হওয়ার সম্ভাবনা জোরালো হয়েছে। সব কিছু ঠিক থাকলে চলতি সপ্তাহেই আমেরিকা সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
বিজ্ঞাপন

মোদী-বাইডেন— পুরনো ছবি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: মোদী-বাইডেন মুখোমুখি বৈঠক হওয়ার সম্ভাবনা জোরালো হয়েছে। সব কিছু ঠিক থাকলে চলতি সপ্তাহেই আমেরিকা সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে বলে ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

আগামী শুক্রবার, ২৪ সেপ্টেম্বর আমেরিকার ওয়াশিংটনে কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠক। ওই বৈঠকে যোগ দিতেই আমেরিকা যাবেন মোদী। সেখানেই মোদী-বাইডেন মুখোমুখি বৈঠক হওয়ার কথা। সব ঠিক থাকলে সে সময় প্রথম বার মুখোমুখি হবেন দুই রাষ্ট্রনেতা। চলতি বছরের জানুয়ারিতে আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে জিতে এসেছেন বাইডেন। তার পর এই প্রথম মোদীর সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন তিনি। এর আগে একাধিক ভার্চুয়াল বৈঠকে এই দুই রাষ্ট্রপ্রধান মিলিত হয়েছেন। তবে মুখোমুখি বৈঠক এই প্রথম।

চলতি বছরের মার্চে ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির প্রথম বৈঠক, এপ্রিলে জলবায়ু সম্মেলন এবং জুন মাসে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির সম্মেলনে দুই নেতার ভার্চুয়ালি বৈঠক হয়েছে। বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম আমেরিকা সফর মোদীর।

২০১৯-এ বাইডেনের পূর্বসূরি আমের্কার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে যোগ দিতে আমেরিকার হিউস্টনে গিয়েছিলেন মোদী। তবে আগামী ২৪ সেপ্টেম্বর ওয়াশিংটনে ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকের আয়োজক বাইডেন। সেখানেই সরাসরি দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন মোদী-বাইডেন। ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রে খবর, আসন্ন দ্বিপাক্ষিক বৈঠকে আফগানিস্তান প্রসঙ্গে আলোচনা হতে পারে দুই রাষ্ট্রনায়কের মধ্যে। পাশাপাশি, বিশ্ব জুড়ে অতিমারির মোকাবিলা বা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতাবস্থা বজায় রাখার বিষয়ও আলোচনায় থাকার সম্ভাবনা রয়েছে।

‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে ভারত ও আমেরিকা ছাড়াও রয়েছে জাপান ও অস্ট্রেলিয়া। মোদী-বাইডেন ছাড়াও ওই শীর্ষ বৈঠকে উপস্থিত থাকার কথা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 21, 2021 3:01 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন