বিজ্ঞাপন

Omicron Reached America: দক্ষিণ আফ্রিকা থেকে ক্যালিফোর্নিয়ায়

আমেরিকায় পৌঁছে গেল ওমিক্রন (Omicron Reached America), রোখা গেল না শেষ পর্যন্ত। এখনও পরিষ্কার নয় ইতিমধ্যেই কোথায় কোথায় ছড়িয়ে পড়েছে কোভিডের এই নতুন রূপ।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকায় পৌঁছে গেল ওমিক্রন (Omicron Reached America), রোখা গেল না শেষ পর্যন্ত। এখনও পরিষ্কার নয় ইতিমধ্যেই কোথায় কোথায় ছড়িয়ে পড়েছে কোভিডের এই নতুন রূপ। সব থেকে বড় সমস্যা, পরীক্ষায়ও ধরা পড়ছে না ওমিক্রন। জানা গিয়েছে, ক্যালিফোর্নিয়ার যে ব্যক্তির শরীরে ওমিক্রন ধরা পড়েছে তিনি দক্ষিণ আফ্রিকা থেকে সে দেশে পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্যস্বাস্থ্য উপদেষ্টা অআন্টনি ফাউচি এই তথ্য সামনে এনেছেন।

তিনি আরও জানিয়েছেন, ওমিক্রনে আক্রান্ত ব্যক্তি ইতিমধ্যেই জোড়া টিকা নিয়ে ফেলেছেন। আর এই তথ্য আরও বেশি করে আতঙ্ক তৈরি করেছে। তার মানে টিকার প্রভাব পড়ছে না করোনাভাইরাসের এই নতুন রূপের উপর। যদিও তাঁর শরীরে হালকা উপসর্গ রয়েছে এবং তিনি স্থিতিশীলও রয়েছেন। তবে টিকার সঙ্গে এখন বুস্টার ডোজের কথাও উঠে আসছে। হোয়াইট হাউস টিকার পাশাপাশি দেশের নাগরিদের বুস্টার ডোজ নিতেও অনুরোধ করেছে।

এদিকে বিমান চলাচলের ক্ষেত্রে সব আন্তর্জাতিক বর্ডার খুলে যাওয়া এবং বিমান চলাচল স্বাভাবিক হয়ে যাওয়ার পরই নতুন করে কোভিড আতঙ্ক ছড়িয়ে পড়ছে। গত ২০২০ মার্চ থেকে আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তা এখনও স্বাভাবিক হয়নি তবে যোগাযোগ ব্যবস্থা ক্রমশ স্বাভাবিক হচ্ছে। এক দেশ থেকে অন্য দেশে যাচ্ছে মানুষ। আর তাতেই নতুন করে আশঙ্কা তৈরি হয়েছে। এদিকে ভ্যাকসিন নিয়েও প্রশ্ন উঠছে। করোনার স্ট্রেন এতবার রূপ বদলাচ্ছে যে তাকে সারাজীবনের জন্য রোখা সম্ভব নয়।

করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের শুরু দক্ষিণ আফ্রিকা থেকে। যদিও ধরা পড়তেই বিশ্বকে এই তথ্য জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে ওমিক্রন আতঙ্কে আফ্রিকার দেশগুলির উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারির পক্ষে নন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।  এদিকে দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডস পৌঁছনো ৬৬ জনের মধে ১৩ জনের শরীরে পাওয়া গিয়েছে ওমিক্রনেক স্ট্রেন।

এদিকে দক্ষিণ আফ্রিকায় হুহু করে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় যা দ্বিগুণ হয়ে গিয়েছে। চার সপ্তাহ আগেই সে দেশে প্রথম ওমিক্রনের হদিশ মেলে। হু জানিয়েছে, করোনার এই স্ট্রেন কম করে ২৪টি দেশে ছড়িয়ে পড়েছে। আগের দু’বারের থেকে শিক্ষা নিয়ে ইতিমধ্যেই সব দেশে প্রস্তুতি নিতে শুরু করেছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন