বিজ্ঞাপন

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে কঠোর হাসিনা, কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে কঠোর সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার তিনি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বাংলাদেশ পরিস্থিতি নিয়ে কঠোর সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার তিনি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। ধর্মকে ব্যহার করে হিংসাত্মক ঘটনা যারা ঘটিয়েছে, তাঁদের বিরুদ্ধেও দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি দেশবাসীর কাছে তাঁর আর্জি, সত্যতা যাচাই না করে সোশ্যাল মিডিয়ার কোনও কিছুই বিশ্বাস করা উচিত নয়। একাধিক হিন্দু মন্দিরের উপর আক্রমণের ঘটনা নিয়ে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত বাংলাদেশের একাংশ। দুর্গাপুজোর আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া খবর থেকেই ঘটনার সূত্রপাত বলে জানা গিয়েছে। গত রবিবার রাতে একদল দুষ্কৃতী অন্তত ৬৬টি বাড়িতে ভাঙচুর চালায়। ২০টি বাড়িতে আগুনও ধরিয়ে দেয় তারা। ঘটনাচক্রে প্রতিটি বাড়িই হিন্দু পরিবারের।

সূত্রের খবর, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে তিনি নির্দেশ দিয়েছেন, যেন প্রত্যেকটি ঘটনার সঙ্গে জড়িত দোষীদের কঠোর শাস্তি দেওয়া হয়। মঙ্গলবার ছিল হাসিনা মন্ত্রিসভার বৈঠক। সেখানেই আসাদুজ্জামানকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার বৈঠক শেষে পরিষদীয় মন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী যত তাড়াতাড়ি সম্ভব তদন্ত করে, যারা হিংসায় জড়িত, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে বলেছেন। পাশাপাশি ধর্মীয় ও রাজনৈতিক ব্যক্তিদের এই প্রসঙ্গে মতবিনিময় করার আহ্বানও জানিয়েছেন শেখ হাসিনা।

বাংলাদেশে বসবাসকারী সনাতন ধর্মাবলম্বীদের পাশে শেখ হাসিনা এবং আওয়ামি লিগ আছে বলে মন্তব্য করেছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘‘শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ ভাবে আমরা সাম্প্রদায়িক শক্তিকে প্রতিরোধ করব। হিন্দু ভাইদের বলব, আপনাদের ভয় নেই। শেখ হাসিনা আপনাদের সঙ্গে আছেন।’’ হিংসার ঘটনায় এখনও পর্যন্ত মোট ৭১টি মামলা দায়ের হয়েছে। গত পাঁচদিনে গ্রেফতার করা হয়েছে ৪৫০ জনকে। বাংলাদেশের একটি সংবাদমাধ্যম পুলিশকে উদ্ধৃত করে এই দাবি করেছে। শারদোৎসবের সময় বাংলাদেশের কুমিল্লা, ফেনি, রংপুর, চট্টগ্রাম-সহ বিভিন্ন জায়গা থেকে অশান্তির খবর সামনে এসেছে। এ বার এই প্রবণতায় রাশ টানতে কড়া পদক্ষেপের পথে বাংলাদেশের হাসিনা সরকার।

বাংলাদেশে সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের উপর হামলার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ঢাকায় আমেরিকান দূতাবাস একটি বিবৃতি প্রকাশ করে। দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘যে সব পরিবার সাম্প্রতিক ধর্মীয় সহিংসতার শিকার হয়েছে, তাদের প্রতি আমরা সমবেদনা জানাই। নির্দিষ্ট লক্ষে পরিণত করে হামলা এবং পরিকল্পিত ঘৃণা প্রতিরোধ করার ক্ষেত্রে সবাইকে অবিচল থাকতে হবে। বাংলাদেশের সব ধর্মবিশ্বাসের মানুষকে বৈচিত্র্য, ঐক্য ও পারস্পরিক শ্রদ্ধা বজায় রাখার আহ্বান জানানোর পাশাপাশি তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন