বিজ্ঞাপন

Ukraine সঙ্ঘাত নিয়ে জানুয়ারিতে বাইডেন-পুতিন বৈঠক

Ukraine সঙ্ঘাত নিয়ে জানুয়ারিতে বাইডেন-পুতিন বৈঠক হওয়ার সম্ভাব‌না দেখা দিয়েছে। আমেরিকা-রাশিয়া জানুয়ারিতে ইউক্রেন সঙ্ঘাত নিয়ে আলোচনায় বসতে পারে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: Ukraine সঙ্ঘাত নিয়ে জানুয়ারিতে বাইডেন-পুতিন বৈঠক হওয়ার সম্ভাব‌না দেখা দিয়েছে। আমেরিকা ও রাশিয়া আগামী জানুয়ারিতে ইউরোপীয় নিরাপত্তা এবং ইউক্রেন সঙ্ঘাত নিয়ে বহু প্রত্যাশিত আলোচনায় বসতে পারে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। রাশিয়ার পূর্ব সীমান্তে ন্যাটোর সম্প্রসারণ বন্ধের দাবি-সহ মস্কো নিরাপত্তা নিশ্চয়তার কথা জানানোর পর এই বিষয়টি জানা যায়।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র সোমবার নাম প্রকাশ না করার শর্তে সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘‘রাশিয়ার সঙ্গে আগামী ১০ জানুয়ারি এ বিষয়ে আলোচনা হবে।’’ মঙ্গলবার রাশিয়ার উপ বিদেশমন্ত্রী সের্গেই রিয়াবকভ একই কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আমেরিকার সঙ্গে জেনেভায় বৈঠক হবে।’’ গত জুন মাসে এই জেনেভাতেই প্রথম বৈঠকে বসেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিন ক্রমবর্ধমান ভাবে জোর দিয়ে বলছে, পশ্চিমা দেশগুলো এবং ন্যাটো রাশিয়ার সীমান্তের কাছাকাছি বিপজ্জনকভাবে অগ্রসর হচ্ছে। এ মাসের শুরুর দিকে মস্কো ব্যাপক নিরাপত্তার দাবি তুলে ধরে। মস্কোর দাবি, ন্যাটো অবশ্যই সোভিয়েত অঞ্চলের নতুন সদস্যদের স্বীকার করতে পারবে না এবং সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রগুলোতে যুক্তরাষ্ট্র নতুন ঘাঁটি গাড়বে না।

জো বাইডেন

আমেরিকার জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র বলেন, ‘‘রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য উন্মুখ আমেরিকা। আমরা যখন কথা বলতে বসব, রাশিয়া তার উদ্বেগগুলো তুলতে পারে এবং আমরা রাশিয়ার কার্যকলাপের সঙ্গে আমাদের উদ্বেগগুলো উত্থাপন করব।’’

আমেরিকার সঙ্গে বৈঠকের পর ১২ জানুয়ারি ন্যাটোর প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসতে পারে মস্কো। এর পর ১ জানুয়ারি রাশিয়ার সঙ্গে অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপের (ওএসসিই) নেতারা বৈঠক করবেন।

ভ্লাদিমির পুতিন

ইউক্রেন নিয়ে কয়েক সপ্তাহ ধরে টানা উত্তেজনার পর আলোচনার বিষয়টি সামনে এল। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন সীমান্তে লাখো সেনা জড়ো করা ও শীতে সেখানে আক্রমণ চালানোর অভিসন্ধির অভিযোগ তোলে ওয়াশিংটন। আগামী ১০ জানুয়ারি বৈঠকটি গত জুনের শীর্ষ সম্মেলনে বাইডেন এবং পুতিনের কৌশলগত নিরাপত্তা সংলাপের উদ্যোগের অংশ হিসেবে অনুষ্ঠিত হবে।

হোয়াইট হাউসের একজন বরিষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, আলোচনা বেশির ভাগই স্নায়ুযুদ্ধ-পরবর্তী পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য ঠিক করা হয়েছে। তবে দুই নেতার আলোচনা ইউক্রেন বিষয়টি নিয়েও গড়াতে পারে। ন্যাটোর সঙ্গে বৈঠকের মূল বিষয় হতে পারে ইউক্রেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on December 29, 2021 2:42 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন