বিজ্ঞাপন

রাত পোহালেই ৯/১১, ১৭ বছর পর খুলল টুইন টাওয়ারের নীচে থাকা সাবওয়ে স্টেশন

রাত পোহালেই ৯/১১ আক্রমণের বর্ষপূর্তি।তার আগেই খুলে গেল নিউ ইয়র্কের সাবওয়ে রেল স্টেশন। ১৭ বছর আগে ১১ সেপ্টেম্বর জঙ্গি হানায় ধ্বংস হয়ে গিয়েছিল এই স্টেশন।
বিজ্ঞাপন

উদ্বোধন হল ওয়ার্ল্ড ট্রেড স্টেন্টার সাবওয়ে স্টেশন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: রাত পোহালেই ৯/১১ আক্রমণের বর্ষপূর্তি।

তার আগেই খুলে গেল নিউ ইয়র্কের সাবওয়ে রেল স্টেশন। ১৭ বছর আগে ১১ সেপ্টেম্বর জঙ্গি হানায় ধ্বংস হয়ে গিয়েছিল নিউ ইয়র্কের টুইন টাওয়ার। সেই সময় চূড়ান্ত ক্ষতিগ্রস্থ হয়েছিল নিউ ইয়র্ক সাবওয়ে স্টেশন। এত বছর আবার সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হল সেই স্টেশন।

সাধরণ মানুষকে দেখা গেল সব ভুলে স্টেশন খোলার আনন্দে মাততে। অনেককেই দেখা গেল মোবাইল ক্যামেরায় ধরে রাখতে সেই মুহূর্তকে। ১৭ বছর পরে এই স্টেশনে ট্রেন এল, দাঁড়াল, যাত্রীরা উঠলেন, নামলেন। শনিবারই খুলে গিয়েছে নিউ ইয়র্কের কোর্টল্যান্ড স্টপ। যা এই শহরের এক নম্বর লাইন। নিউ ইয়র্ক টাইমস এই মুহূর্তকে এ ভাবে বর্ণনা করেছে। তারা লিখেছে, ‘‘শহরের হারিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ একটা অংশ নতুন করে তৈরি হল।’’

এই স্টেশনটি ছিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ঠিক নিচে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর জোড়া বিমান হানায় তাসের ঘরের ঘরের মতো ভেঙে পড়েছিল নিউ ইয়র্ক শহরের গর্ব টুইন টাওয়ার। আক্রমণের দায় সেই সময় নিয়েছিল আল-কায়েদা। সেই সময় ধ্বংস হয়ে যায় এই স্টেশনও। টুইন টাওয়ার এখনও তৈরি করা যায়নি। কিন্তু ১৭ বছর পর নতুন করে আবার মানুষের জন্য খুলে দেওয়া হল সাবওয়ে স্টেশনের রাস্তা।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভেঙে পড়ার পর।

২০১৫ সালে নতুন করে কাজ শুরু হয়েছিল এই স্টেশন ও লাইনের। তিন বছর লাগল শেষ হতে। সেই আক্রমণে প্রায় ৩ হাজার মানুষের প্রাণ চলে গিয়েছিল। অনেকের দেহই খুঁজে পাওয়া যায়নি। সেই আক্রমণের দৃশ্য টুইন টাওয়ারের ভিতর থেকে অনেকেই দেখেছিল, ঘনিয়ে আসছে মৃত্য। ধেয়ে আসছে প্লেন। সেই ভয়ঙ্কর স্মৃতি বুকে নিয়েই শেষ হয়ে গিয়েছে সেই প্রাণগুলো। সেই স্মৃতি মাথায় নিয়েই শুরু হল নিউ ইয়র্কের এই সাবওয়ে লাইন।

সেই ধ্বংসের চিহ্ণ আজও অক্ষত মানুষের মনে। টেলিভিশনের পর্দায় বার বার ঘুরে ঘুরে আসছিল দু’তিনটে দৃশ্য। একটা টুইন টাওয়ার লক্ষ্য করে ধেয়ে আসছে এক বিমান। অনেকেই তাকিয়ে সেই দিকে।সেই বিমান সরাসরি এসে টুইন টাওয়ারের ভিতর দিয়ে বেরিয়ে গিয়ে বাইরে পড়ল। চোখের নিমেশে ধসে গেল একটা টাওয়ার। আরও একটা বিমান এসে ধাক্কা মারল দ্বিতীয় টাওয়ারটিতে। কোনও এক কৌতুহলী মানুষের ক্যামেরায় ধরা পড়ে গিয়েছিল পুরো ঘটনা। যা দেখেছে গোটা বিশ্ব।

দুবাই থেকে নিউইয়র্কগামী বিমানে অসুস্থ বহু যাত্রী

0
0

This post was last modified on September 11, 2018 12:07 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন