বিজ্ঞাপন

দুর্গাপুজো ২০২২ কবে জেনে নিন এখনই, পরিকল্পনা শুরু করেই দিন

দুর্গাপুজো ২০২২-এর দিন বাঙালির সামনে চলে এল ২০২১-এর সপ্তমীতেই। এমনটা খুব একটা দেখা যায় না। এক বছর আগে থেকেই শুরু করে দেওয়া যেতে পারে পরের বছরের পরিকল্পনা।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ব্যুরো: দুর্গাপুজো ২০২২-এর দিন বাঙালির সামনে চলে এল ২০২১-এর সপ্তমীতেই। এমনটা খুব একটা দেখা যায় না। এক বছর আগে থেকেই শুরু করে দেওয়া যেতে পারে পরের বছরের পরিকল্পনা। যদিও এই বছরের পরিকল্পনা যা ছিল তা সবে হতে শুরু করেছে। তাতে কী? হোক না একটা পরিকল্পনা স্বার্থক হতে হতে আর একটা প্ল্যান। যেমন ঘুরতে গিয়ে পরের ঘোরার প্ল্যান করেই থাকি আমরা। তেমনই এক পুজোর প্যান্ডালে বসে পরের পুজোর থিম ভাবতে অসুবিধে কোথায়?

তবে দুর্গাপুজো ২০২২-এর সূচি কিন্তু একটু মন খারাপ করে দেওয়ার মতো। তাঁদের জন্য বিশেষ করে যাঁরা চাকরী করেন। আগামী বছর সপ্তমী পড়েছে ২ অক্টোবর। এই বছরের তুলনায় ১০ দিন এগিয়ে এসেছে পুজো। কিন্তু আসল বিষয় সেটা নয়। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী, সেই দিন সাধারণত ছুটি থাকে। সঙ্গে পুজোর ছুটি এবং সেই দিন আবার রবিবার। এক সঙ্গে তিনটি ছুটির দিন মিলে যাওয়ায় নষ্ট ছুটি। স্বাভাবিকভাবেই চাকুরীজীবীদের মন খারাপ এতগুলো ছুটি এক সঙ্গে পড়ে যাওয়ায়। যাঁরা পুজোর ছুটিতে ঘুরতে যান তাঁদের জন্য মন খারাপের বহরটা একটু বেশিই।

এর পর সোম, মঙ্গল ও বুধবার পড়েছে অষ্টমী, নবমী ও দশমী। তার মানে বৃহস্পতিবার থেকে আবার শুরু অফিস। সপ্তাহের মাঝখানে শেষ হচ্ছে পুজো। এর পর ৯ অক্টোবর লক্ষ্মীপুজো। সেটাও পড়েছে রবিবার। নষ্ট লক্ষ্মী পুজোর ছুটিও, যাঁরা পান অবশ্যই। তেব কালীপুজোতে জমিয়ে মজা করার সুযোগ কিন্তু থাকছে। কারণ ২৪ অক্টোবর কালী পুজোর দিন সোমবার। আপনি চাইলে তিন দিনের একটা ছোট্ট ট্যুর করে আসতেই পারেন। কারণ তার আগেই রয়েছে শনি, রবি। কারও কারও আবার দিওয়ালিতেও ছুটি থাকে মানে কালী পুজোর পরের দিন। তাহলে তো সোনায় সোহাগা।

আগামী বছর গোটা অক্টোবরটাই চলবে উৎসব। তবে এবারের পুজোর দিন যদি দেখা যায় তাহলে কিন্তু বেশ আকর্ষণীয়। ইতিমধ্যেই অনেকে ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েছেন পাহাড়, সমুদ্র বা জঙ্গলের উদ্দেশে। কেউ কেউ ছকে ফেলেছেন, এই চারদিন বাড়ি থেকেই প্যান্ডাল হপিংয়ের পরিকল্পনা। কারণ এবার সপ্তমী পড়েছে মঙ্গলবার। তার মানে বুধ, বৃহস্পতি, শুক্র অষ্টমী, নবমী, দশমীর ছুটি। শনিবার অনেকেরই ছুটি থাকে। তার পর দিন পরিবার। এক সঙ্গে‌ ৬ দিন টানা ছুটি। ষষ্ঠীর সোমবার জুড়ে নিতে পারলে তো আর কথাই নেই। বাঙালির সেরা উৎসব জমজমাট।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন