বিজ্ঞাপন

রেললাইনে নেমে ট্রেনের ব্রেক পাইপ লাগাচ্ছিলেন গার্ড, ট্রেন চালিয়ে দিলেন চালক

রেললাইনে নেমে ট্রেনের ব্রেক পাইপ লাগাচ্ছিলেন গার্ড। কিন্তু সেই সময়েই ট্রেন চালিয়ে দিলেন চালক। কোনও রকমে বেঁচে যান ওই গার্ড।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: রেললাইনে নেমে ট্রেনের ব্রেক পাইপ লাগাচ্ছিলেন গার্ড। কিন্তু সেই সময়েই ট্রেন চালিয়ে দিলেন চালক। কোনও রকমে বেঁচে যান ওই গার্ড।

শুক্রবার হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সের ২৩ নম্বর প্ল্যাটফর্ম থেকে সকাল ১১টা ১০ মিনিটে হাওড়া-দিঘা এসি এক্সপ্রেস ছাড়ে। মিনিট দশেক পরে প্রায় দেড় কিলোমিটার দূরে চাঁদমারি  ব্রিজের কাছে পিছনের দিকে দু’টি কামরার সংযোগস্থলে থাকা ব্রেক প্রেশার পাইপ খুলে গিয়ে ট্রেন দাঁড়িয়ে যায়। ট্রেনের গার্ড এস এন রায় ওই পাইপ জুড়তে দুই কামরার মাঝে নীচে রেললাইনে নেমে পড়েন। তিনি যখন পাইপ জুড়ছেন, সেই সময়ে চলতে শুরু করে ট্রেনটি। প্রাণ বাঁচাতে গার্ড দু’টি কামরার সংযোগস্থলে থাকা পাইপের উপরে উঠে বসেন।

রেল সূত্রে খবর, ওই সময় আশপাশে থাকা আরপিএফ কর্মীরা চেঁচিয়ে উঠলে চেন টেনে থামানো হয় ট্রেনটিকে। অক্ষত অবস্থায় নীচ থেকে উঠে আসেন গার্ড। ঘটনার পরে আতঙ্কিত গার্ডকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। তাঁর জায়গায় অন্য এক গার্ড ট্রেনের দায়িত্ব নেন। তবে চালক বদলানো হয়নি। এই ঘটনার পর দক্ষিণ-পূর্ব রেলের তরফে ৩ জন অফিসারকে নিয়ে তদন্ত কমিটি তৈরি হয়েছে।

শবর সম্প্রদায়ের সাত জনের মৃত্যু অনাহারে নয়, বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

তবে, গার্ডের কাছ থেকে কোনও সঙ্কেত না পেয়ে কেন চালক ট্রেন চালালেন, তা নিয়ে প্রশ্ন উঠছে। ওয়াকিটকির মাধ্যমে দু’জনের মধ্যে কথা হওয়ার নিয়ম। এ ক্ষেত্রে সেই নিয়ম কেন মানা হল না? তবে কি কোনও ভাবে ভুল সঙ্কেত পেয়েছিলেন চালক? সবটাই খতিয়ে দেখছে তদন্ত কমিটি।

শুক্রবার হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সের ২৩ নম্বর প্ল্যাটফর্ম থেকে সকাল ১১টা ১০ মিনিটে হাওড়া-দিঘা এসি এক্সপ্রেস ছাড়ে। মিনিট দশেক পরে প্রায় দেড় কিলোমিটার দূরে চাঁদমারি  ব্রিজের কাছে পিছনের দিকে দু’টি কামরার সংযোগস্থলে থাকা ব্রেক প্রেশার পাইপ খুলে গিয়ে ট্রেন দাঁড়িয়ে যায়। ট্রেনের গার্ড এস এন রায় ওই পাইপ জুড়তে দুই কামরার মাঝে নীচে রেললাইনে নেমে পড়েন। তিনি যখন পাইপ জুড়ছেন, সেই সময়ে চলতে শুরু করে ট্রেনটি। প্রাণ বাঁচাতে গার্ড দু’টি কামরার সংযোগস্থলে থাকা পাইপের উপরে উঠে বসেন। এই ঘটনার পর দক্ষিণ-পূর্ব রেলের তরফে ৩ জন অফিসারকে নিয়ে তদন্ত কমিটি তৈরি হয়েছে।

0
0

This post was last modified on November 15, 2018 12:47 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন