বিজ্ঞাপন

মাঝেরহাট সেতু: লেভেল ক্রসিং করতে চায় রাজ্য, রেলের দাবি, কিছুই জানি না

মাঝেরহাট সেতু ভেঙে যাওয়ার পর দক্ষিণ ২৪ পরগনার একটা বিস্তীর্ণ এলাকা যান-সমস্যায় ভুগছে। রাজ্য সরকার এখন ওই সেতুর পরিবর্তে দু’টি বিকল্প পথ তৈরি করতে চাইছে।
বিজ্ঞাপন

মাঝেরহাট সেতু

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: মাঝেরহাট সেতু ভেঙে যাওয়ার পর ঠাকুরপুকুর-বেহালা-সহ দক্ষিণ ২৪ পরগনার একটা বিস্তীর্ণ এলাকা যান-সমস্যায় ভুগছে। সেই সমস্যা কাটাতে সচেষ্ট রাজ্য সরকার এখন ওই সেতুর পরিবর্তে দু’টি বিকল্প পথ তৈরি করতে চাইছে। প্রথমটি হবে মাঝেরহাটে যেখানে সেতু ভেঙে পড়েছে সেখানে। অন্যটি হবে নিউ আলিপুর স্টেশনের কাছে একটি খালের উপর দিয়ে। দুটো রাস্তাই জোড়া হবে নিউ আলিপুর অ্যাভিনিউয়ের সঙ্গে।

মাঝেরহাটে যে বিকল্প পথ, তার কাজ শুরু হয়ে গিয়েছে বুধবার সকালেই। মোমিমপুরের দিকের কংক্রিটের রাস্তা সমতল করার কাজ শুরু হয়েছে। পাশাপাশি খালের উপর একটা ছোট ব্রিজ বানিয়ে রেললাইনের সঙ্গে লেভেল ক্রসিং বানিয়ে যাতায়াতের রাস্তা তৈরি করা হবে। পুজোর আগেই যাতে এই লেভেল ক্রসিং তৈরি করা যায়, সে চেষ্টা করছে রাজ্য সরকার। পুজোর পর মাঝেরহাট ব্রিজের কাজও শুরু হয়ে যাবে। ওই সেতু পুনর্নির্মাণের ক্ষেত্রে বিদেশি সংস্থার সাহায্য নেওয়া হতে পারে বলেও নবান্ন সূত্রে খবর। এ দিন রাজ্যের পূর্ত দফতরের আধিকারিকরা মাঝেরহাটের ঘটনাস্থল ঘুরে দেখেন।

তবে রেলের একটি সূত্র জানাচ্ছে, মাঝেরহাটে দু’টি লেভেল ক্রসিং তৈরি করলে বজবজ শাখায় যাত্রিবাহী ট্রেন চলাচল বন্ধ করে দিতে হতে পারে। এখনও পূর্ব রেলের কর্তাদের সঙ্গে রাজ্যের পূর্ত দফতরের আধিকারিকদের কোনও বৈঠক হয়নি বলে দাবি করেছে ওই সূত্রটি। রাজ্যের পক্ষে বিকল্প রাস্তা তৈরির উদ্যোগ নিয়ে সরকারি ভাবে তাঁদের এখনও কিছু জানানোও হয়নি বলে জানা গিয়েছে। রাজ্যের তরফে মাঝেরহাট ব্রিজ এবং নিউ আলিপুরের মধ্যে কী ভাবে কোথায় লেভেলক্রসিং তৈরি করা হবে তা নিয়েও রেলকে কিছুই জানানো হয়নি বলে ওই সূত্রটির দাবি।

মৃত্যু শিলিগুড়ির সম্রাট দাসের, সামান্য ভূমিকম্প আর তাতেই প্রাণ বাঁচাতে হয়ে গেল বড় ক্ষতি

এ দিন সকাল থেকেই মাঝেরহাট খালের উপর রাস্তা তৈরি প্রক্রিয়া শুরু হয়। মোমিনপুরের দিকে মাঝেরহাট ব্রিজ সংলগ্ন কংক্রিটের রাস্তা সমতল করা হচ্ছে। পরিষ্কার করা হচ্ছে ঝোপঝাড়ও। এ দিন ঘটনাস্থল পরিদর্শন করেন কলকাতা পুলিশের কর্তারা। পাশাপাশি, কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ), পুরসভা এবং রাজ্য পূর্ত দফতরের অধিকারিকরাও ঘটনাস্থল পরিদর্শন করেন। খালের উপর কী ভাবে কালভার্ট বানানো হবে, তা খতিয়ে দেখেন তাঁরা। এমনকি রাস্তা কতটা চওড়া করা হবে, খালের জল কী ভাবে পরিবাহিত হবে, সে জন্য পাইপের ব্যবস্থা কী ভাবে করা হবে, কালভার্ট বসালে কোনও সমস্যা হবে কি না— সবটাই তাঁরা দেখেন।

0
0

This post was last modified on September 12, 2018 8:58 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন