বিজ্ঞাপন

পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম বিমান সফর, কতশত আয়োজন তার ভিতরে

পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম বিমান সফর শুরু করল সিঙ্গাপুর এয়ারলাইন্স। ১৯ ঘণ্টার ওই সফর শুরু হচ্ছে সিঙ্গাপুর এবং নিউ ইয়র্কের মধ্যে।
বিজ্ঞাপন

বিমানের ভিতরের সজ্জা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম বিমান সফর শুরু করল সিঙ্গাপুর এয়ারলাইন্স। ১৯ ঘণ্টার ওই সফর শুরু হচ্ছে সিঙ্গাপুর এবং নিউ ইয়র্কের মধ্যে। বৃহস্পতিবার শুরু হওয়া ওই উড়ান নিয়ে আপাতত প্রবল উৎসাহী যাত্রীরা।

কারণ, ১৯ ঘণ্টার ওই সফরের জন্য সিঙ্গাপুর এয়ারলাইন্স দু’জন পাইলট ছাড়াও বিভিন্ন রকমের খাবারদাবার এবং বিনোদনের ব্যবস্থা রেখেছে। সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের দূরত্ব প্রায় ১৬ হাজার ৭০০ কিলোমিটার।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ ২২২ বিমান দীর্ঘতম ওই সফরের জন্য এয়ারবাস এ৩৫০-৯০০ইউআরএল ব্যবহার করবে। বিমানটিতে ১৬১ জন যাত্রী যেতে পারবেন। তার মধ্যে ৬৭ জন বিজনেস ক্লাস এবং প্রিমিয়াম ইকোনমি ক্লাসে ৯৪ জন যাত্রী। ওই ১৯ ঘণ্টার সফরে যাতে যাত্রীদের কোনও অসুবিধা না হয়, সে জন্য বিভিন্ন ধরনের খাবারদাবারের ব্যবস্থা থাকবে। সেখানে থাকবে বিভিন্ন জৈব খাবার। এ ছাড়া প্রায় বারোশো ঘণ্টার অডিও-ভিজুয়াল থাকবে বিনোদনের জন্য। যাত্রীরা যাতে বোর না হয়ে যান, বই পড়ার পাশাপাশি তাই থাকবে ওই অডিও-ভিজুয়ালের ব্যবস্থাও। জেট ল্যাগ কাটাতে কেবিনের চেয়ে বড়-স্বাভাবিক সিলিং, বড় জানলা এবং আলো যাতে ঠিকমতো আসে, সেই অনুযায়ী বিমানের ডিজাইন করা হয়েছে।

এত দীর্ঘ বিমানযাত্রায় কী ধরনের খাবার খাওয়া উচিত? স্বাস্থ্য বিশেষজ্ঞ রেহু ভুলার জানিয়েছেন, গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘ সময় ধরে বিমানে থাকলে পরিমাণ মতো জল এবং ভাল খাবার খাওয়া উচিত। খাওয়ার পর যাতে অম্বল বা গ্যাস না হয় সে জন্য বুঝেশুনে খেতে হবে। অ্যালকোহল জাতীয় জিনিস এড়িয়ে যাওয়াই ভাল। চিকিৎসেকরা জানিয়েছেন, অত দীর্ঘ সময় বিমানে বসে থাকলে ডিপ ভিন থ্রম্বোসিস হওয়ার সম্ভাবনা থাকে। তাই হাত পা ছড়ানোর পাশাপাশি মাঝেমাঝেই হেঁটেচলে বেড়াতে হবে।

নিজেকে বিয়ে করে নজির উগান্ডার মেয়ের, ওয়েডিং গাউন পরে কথা দিলেন সব দায়িত্ব নেওয়ার

এয়ারবাসটি অন্যান্য বিমানের মতোই দেখতে। তবে, দুই ইঞ্জিনওয়ালা এই বিমানটিতে অন্যান্য বিমানের তুলনায় ২৫ শতাংশ জ্বালানী কম লাগবে। সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক যেতে বিমানটি সময় নেবে ১৮ ঘণ্টা ৪৫ মিনিট মতো। কিন্তু, সমস্ত দিক খতিয়ে দেখে বিমানটিতে ২০ ঘণ্টা ওড়ার মতো সব ব্যবস্থা রাখা হচ্ছে। এর আগে সবচেয়ে দীর্ঘচম বিমানটি চালাত কাতার এয়ারওয়েজ। তাদের দোহা থেকে অকল্যান্ড যাওয়ার বিমানটি ১৭ ঘণ্টা ৪০ মিনিট টানা আকাশে উড়ত। একই ধরনের আরও ৬টি বিমান কেনার কথা রয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্সের। তবে সেগুলো কবে থেকে আকাশে উড়বে, সে সম্পর্কে এখন কিছু জানা যায়নি।

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন