বিজ্ঞাপন

মহাভারত ও আমির খান

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: স্বপ্নের প্রকল্প। জুড়ে ছিল দুই নাম, মহাভারত ও আমির খান।

তিনি মহাভারতকে বড়পর্দায় উপস্থাপন করবেন, এমনটাই বছর দুয়েক আগে বলেছিলেন আমির খান। কিন্তু, সাধের সেই মহাভারত নাকি আর করতে চাইছেন না তিনি। কেন? এ নিয়ে বলিউডে চলছে নানা জল্পনা। তবে, আমির নিজে এ নিয়ে কোথাও মুখ খোলেননি।

মহাভারতের মতো বৃহৎ মহাকাব্য বড়পর্দায় উপস্থাপন করাটা এমনিতেই একটা বড় কাজ। এতগুলো পর্ব, সবটা কি আর ওই কয়েক ঘণ্টায় বলা যাবে? তাই কি আমিরের মতো পারফেকশনিস্ট পিছিয়ে যাচ্ছেন? কিন্তু, বলিউডে তো এমন বড় কাজ আগে হয়েছে। কাজেই কারণ হিসাবে এটা খুব যে একটা ধোপে টিকছে, এমনটা নয়। আমির যখন মহাভারত নির্মাণের কথা প্রকাশ্যে বলেছিলেন, তখন নিশ্চয়ই এ সব দিক ভেবেচিন্তেই এগিয়েছিলেন।

ইদানীং তার সঙ্গে জুড়েছে নানা উৎপাত। যার সাম্প্রতিকতম উদাহরণ ‘পদ্মাবত’।

তা হলে এখন পিছিয়ে যাচ্ছেন কেন? বলিউডের একটা অংশ বলছে, এমনিতে পিরিয়ড পিস, মিথ, ইতিহাস, পুরাণ বা মহাকাব্য নিয়ে কাজ করার সমস্যা রয়েছে। অত বড় ক্যানভাসে কাজ করাটা ব্যয়সাধ্য, পরিশ্রমসাধ্য এবং বাস্তব রূপ দেওয়াটা সময়সাপেক্ষও বটে। কিন্তু, ইদানীং তার সঙ্গে জুড়েছে নানা উৎপাত। যার সাম্প্রতিকতম উদাহরণ ‘পদ্মাবত’।

ইঞ্জিন ছাড়াই ছুটল যাত্রী বোঝাই ট্রেন

সঞ্জয় লীলা ভনসালীর ওই ছবি শুটিং-এর সময় থেকেই নানা বিড়ম্বনায় পড়েছে। কখনও সেটে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। কখনও বা ভাঙচুর। তার উপর কলাকুশলীদের নাক-কান কেটে নেওয়ার পাশাপাশি খুনের হুমকি। এত কিছু পেরিয়েও মুক্তির মুখ দেখতে পোড়াতে হয়েছে কয়েক সহস্র মণ তেল। শেষে নাম ছেঁটে মুক্তি পেয়েছিল। রাজস্থানী নারীর মর্যাদাহানি হয়েছে এই ধুয়ো তুলে করণী সেনা আন্দোলনে নেমেছিল। সঙ্গে যোগ দিয়েছিল বিজেপি-র একটা অংশ।

উত্তেজনা এড়াতেই হয়তো নিজের স্বপ্নের কাজ থেকে মুখ ফেরাতে চাইছেন।

এখানেও আমিরের পিছিয়ে যাওয়ার একটা কারণ রয়েছে বলে মনে করা হচ্ছে। কেন? কারণ, শোনা যাচ্ছিল আমিরের মহাভারতে তিনি নিজেই কৃষ্ণ অথবা কর্ণের চরিত্রে অভিনয় করবেন। এর পরেই একটা দল বলতে শুরু করে, মুসলমান কোনও ধর্মগুরুর ভূমিকায় কোনও হিন্দু অভিনয় করলে মুসলিমরা মেনে নিত? তা হলে আমির কেন কৃষ্ণের ভূমিকায় অভিনয় করবেন? ভারতে থাকা এক ফরাসি সাংবাদিক এই আলোচনা প্রথমে শুরু করেন। তার পর তা গড়াতে থাকে।

এমনিতেই দেশ জুড়ে অসহিষ্ণুতার হাওয়া যখন বইছিল, তখন তা নিয়ে মুখ খুলে আমির উগ্রবাদীদের তোপের মুখে পড়েছিলেন। এ বার ফের সেই হাওয়া উঠতেই হয়তো সতর্ক হতে চাইছেন আমির। তাই উত্তেজনা এড়াতেই হয়তো নিজের স্বপ্নের কাজ থেকে মুখ ফেরাতে চাইছেন তিনি। কাজেই মহাভারত ও আমির খান— শব্দ দুটো জুড়বে তো?

+1
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন