বিজ্ঞাপন

Danish Siddiqui-র দ্বিতীয় পুলিৎজার, দেখতে পেলেন না নিজেই

ছবি তুলতে তুলতেই প্রাণ হারিয়েছিলেন। তাঁর ছবিই কথা বলত। সেই Danish Siddiqui এবার আরও একবার পুলিৎজার সম্মান পেলেন ভারতের কোভিড পরিস্থতির ছবি তোলার জন্য।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ছবি তুলতে তুলতেই প্রাণ হারিয়েছিলেন। তাঁর ছবিই কথা বলত। সেই Danish Siddiqui এবার আরও একবার পুলিৎজার সম্মান পেলেন। তবে এবার পুরস্কার পেলেন, ভারতের কোভিড পরিস্থতির ছবি তোলার জন্য। তিনি ছাড়াও আরও এক ভারতীয় রয়েছেন এই পুরস্কারের তালিকায়। তিনি ওয়াশিংটন পোস্টের আদনান আবিদি। এ ছাড়া সানা ইরশাদ মাট্টো, অমিত দাভে পেয়েছেন পুরস্কার। দানিশ এই পুরস্কার পেলেন ব্রেকিং নিউজ বিভাগে। তাঁর ছবির বিষয়বস্তু ছিল ভারতে কোভিড পরিস্থিতিতে গনচিতা। যে ছবি গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল।

অনেকটা উপর থেকে নেওয়া সেই ছবি। যেখানে দেখা যাচ্ছে সার দিয়ে জ্বলছে একটার পর একটা চিতা। সেই সময় দেশের কোভিড পরিস্থিতি ভয়ঙ্কর আকাড় নিয়েছিল। প্রচুর মৃত্যু। শ্মশানে শেষকৃত্যের জায়গা ছিল না। লাইন দিয়ে অপেক্ষায় থাকতে হত পরিবারের মানুষের শেষকৃত্য করার জন্য। তখনই এই গনচিতার ছবি তুলে দেশের কোভিড পরিস্থিতি তুলে ধরেছিলেন রয়টার্সের ফটোগ্রাফার দানিশ সিদ্দিকি।

গত জুলাই মাসে যখন আফগানিস্তানে যুদ্ধ পরিস্থিতি খারাপ হচ্ছে তখন সেখানে আফগান সেনাদের সঙ্গেই ছবি তুলতে বেরিয়েছিলেন তিনি। কিন্তু সেই পরিস্থিতিতে তালিবানদের হাতে খুন হন তিনি। তাঁর ছবিকে পুলিৎজার পুরস্কার কমিটির তরফে সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘‘ভারতের কোভিড পরিস্থিতিতে দানিশের ছবিতে উঠে এসেছে মানুষের মধ্যের আত্মিকতা আর মৃত্যু মিছিল একসঙ্গে। যা মানুষের মধ্যের চেতনার উন্নতি ঘটাবে।’’

দানিশের ছবিটিতে দেখা যাচ্ছে, একটি ঘেরা জায়গায় একসঙ্গে অনেক চিতা জ্বলছে। তার গা দিয়েই রয়েছে গায়ে গায়ে মানুষের বাড়ি। এর আগে ২০১৮-তে পুলিৎজার পেয়েছিলেন দানিশ। তাঁর সেই ছবির বিষয়বস্তু ছিল রোহিঙ্গা শরণার্থীদের জীবনযাত্রা ও সমস্যা। দানিশের পুরো কেরিয়ারে এমন নানা গল্প রয়েছে যা তাঁর ক্যামেরায় ধরা পড়েছে। বার বার কঠিন পরিস্থিতির মধ্যো দিয়ে সেরা ছবিটি তুলে এনেছিলেন তিনি। তাঁর মৃত্যুর সঙ্গে সেই দেখার চোখটাও চলে গিয়েছে। তবে মৃত্যুর পরে এই পুরস্কার তাঁকে কৃতিত্বকেই সম্মান দেওয়া।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)

0
0

This post was last modified on May 10, 2022 4:33 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন