বিজ্ঞাপন

সুর চুরি, ইজরায়েলের জাতীয় সঙ্গীত বাজতেই মনে পড়ল অনু মালিকের গান

সুর চুরি, ইজরায়েলের জাতীয় সঙ্গীত বাজতেই মনে পড়ল অনু মালিকের একটি গান। ১৯৯৬-তে ‘দিল জ্বলে’ ছবিতে একটি গান ছিল অনুর সুরে— ‘মেরা মুল্ক মেরা দেশ’।
বিজ্ঞাপন

আর্তেম দলগোপাত, ‘দিল জ্বলে’র পোস্টার ও অনু মালিক।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: সুর চুরি, ইজরায়েলের জাতীয় সঙ্গীত বাজতেই মনে পড়ল অনু মালিকের একটি গান। ১৯৯৬-তে দিল জ্বলেছবিতে একটি গান ছিল অনুর সুরে— মেরা মুল্ক মেরা দেশ। সোমবার টোকিও অলিম্পিক্সে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে প্রথম হয়েছেন আর্তেম দলগোপাত। তাঁর হাতে স্বর্ণ পদক তুলে দেওয়ার সময় বাজানো হয় ইজরায়েলের জাতীয় সঙ্গীত। তখনই বোঝা যায় মেরা মুল্ক মেরা দেশ-এর পিছনে রয়েছে সুর চুরি, ইজরায়েলের জাতীয় সঙ্গীত থেকেই সেই চুরি সম্ভবত করা হয়েছিল। কারণ, দুটো সুরের মধ্যে বিস্তর মিল।

দিল জ্বলেছবিটির পরিচালক ছিলেন হ্যারি বাওয়েজা। ওই সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন অজয় দেবগন, সোনালি বেন্দ্রে, মধু এবং অমরিশ পুরী। ছবিতে আটটি গান ছিল। সব ক’টিরই সুরকার ছিলেন অনু মালিক। তিনিই ছি‌লেন ওই সিনেমার সঙ্গীত পরিচালক। ওই গানটির দুটো ভার্সান তৈরি হয়েছিল। একটি গেয়েছিলেন কুমার শানু ও আদিত্য নারায়ণ আর অন্যটি গেয়েছিলেন কবিতা কৃষ্ণমূর্তি। এ দিন অলিম্পিক্সের মঞ্চে ইজরায়েলের জাতীয় সঙ্গীত বেজে উঠতেই অনুর ওই গানটির সঙ্গে তার মিল খুঁজে পান অনেকেই। শুরু হয় সোশ্যাল মিডিয়ায় আলোচনা। অনুর বিরুদ্ধে কটাক্ষের ঝড় ওঠে। এমনকি সোশ্যাল মিডিয়ায় কিছু ক্ষণের মধ্যেই ট্রেন্ডিং হয়ে ওঠে অনু মালিক শব্দবন্ধ।

সোশ্যাল মিডিয়ায় কেউ কটাক্ষ করে লিখেছেন, ‘তা হলে ইজরায়েলের জাতীয় সঙ্গীতকেও ছাড়েননি অনু মালিক। ১৯৯৬-এর দিল জ্বলে সিনেমার গানও সেখান থেকে চুরি করে! ইন্টারনেটকে ধন্যবাদ, আমাদের এটা জানানো জন্য।’ কয়েক জন তো আবার ছবি শেয়ার করে এই ঘটনা জানার পর অনুর মুখের চেহারা কেমন হবে, তা-ও শেয়ার করেছেন। কেউ লিখেছেন, ‘এক দেশের জাতীয় সঙ্গীত চুরি করে অন্য দেশের সিনেমার জাতীয়তাবাদী গানে সেই সুর ব্যবহার করেছেন অনু। এই দুর্দান্ত চুরির জন্য তাঁকেই সোনার পদক দেওয়া উচিত।’

এই প্রথম নয়। এর আগেও বহু বার সুর ‘চুরি’র অভিযোগ উঠেছে অনুর বিরুদ্ধে। ‘দিল মেরা চুরায়া কিউ’, ‘নিন্দ চুরায়ি মেরি কিসনে ও সনম’, ‘কহো না কহো’র মতো বলিউডের হিট গান ওই তালিকায় রয়েছে। অনুর যুক্তি বিদেশি সুর থেকে তিনি অনুপ্রাণীত হয়েছেন। এমনিতে ইজরায়েলের জাতীয় সঙ্গীতের সঙ্গে অনুর সুর করা ওই সুরের চলনের মিল রয়েছে। আর্তেম দলগোপাত অলিম্পিক্সে পদক জয় না করলে হয়তো আরও কিছু বছর ভারতীয়দের কাছে এই সুর-মিলের কথা অজানা থেকে যেত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 3, 2021 3:46 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন