বিজ্ঞাপন

নভেম্বরে আরও ৩ রাফাল যুদ্ধবিমান, এপ্রিলে আসবে এ রাজ্যের হাসিমারাতে

নভেম্বরে আরও ৩ রাফাল যুদ্ধবিমান ভারতে আসবে। সব ঠিক থাকলে, দ্বিতীয় দফায় ফ্রান্স থেকে আগামী ৫ নভেম্বরে আরও ৩ রাফাল যুদ্ধবিমান এসে পৌঁছবে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: নভেম্বরে আরও ৩ রাফাল যুদ্ধবিমান ভারতে আসবে। সব ঠিক থাকলে, দ্বিতীয় দফায় ফ্রান্স থেকে আগামী ৫ নভেম্বরে আরও ৩ রাফাল যুদ্ধবিমান এসে পৌঁছবে।

প্রথম দফায় ৫টি রাফাল এসেছে গত ২৯ জুলাই। সেগুলি এখন ভারতীয় বায়ুসেনার অঙ্গ। নভেম্বরে তিনটি আসার পরে আগামী জানুয়ারি এবং মার্চ মাসেও তিনটি করে রাফাল আসার কথা।


দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন

তার পর এপ্রিল মাসে আরও ৭টি রাফাল ভারতে আসার কথা। ফলে ২০২১-এর এপ্রিলের মধ্যে ভারতীয় বায়ুসেনার হাতে মোট ২১টি রাফাল যুদ্ধবিমান চলে আসবে। ওই ২১টির মধ্যে তিনটি রাফাল যুদ্ধবিমান আনা হবে পশ্চিমবঙ্গের হাসিমারায়। এতে পশ্চিম-উত্তর সীমান্তের পাশাপাশি পূর্ব-উত্তর সীমান্তেও চিনের সঙ্গে টক্কর নেওয়ার ক্ষমতা অনেকটাই বাড়বে ভারতের।

ফ্রান্সে এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার পাইলটদের প্রশিক্ষণের জন্য ৭টি রাফাল বিমান ব্যবহার করা হচ্ছে। ২০০৭ সালে ইউপিএ সরকারের আমলেই ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের কাছ থেকে ১২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছিল। কিন্তু নরেন্দ্র মোদীর ক্ষমতায় আসার পর দাসোর সঙ্গে নতুন করে চুক্তি হয় ভারতের। ঠিক হয়, তাদের কাছ থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনা হবে। সেই বাবদ ৫৯ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on October 30, 2020 8:34 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন