বিজ্ঞাপন

কৃষি বিল পাশ, রাজ্যসভায় তুমুল হইহট্টগোলের মধ্যে ধ্বনিভোটে

কৃষি বিল পাশ রাজ্যসভায়, তুমুল অশান্তির মধ্যে ধ্বনিভোটেই জয় আদায় করে নিল মোদী সরকার। রবিবার পাশ হয়ে গেল কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত দু’টি বিতর্কিত বিল।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: কৃষি বিল পাশ রাজ্যসভায়, তুমুল অশান্তির মধ্যে ধ্বনিভোটেই জয় আদায় করে নিল মোদী সরকার। একটি নয় রবিবার সংসদের উচ্চ কক্ষে পাশ হয়ে গেল কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত দু’টি বিতর্কিত বিল।

ওই বিলকে কেন্দ্র করে এ দিন তুমুল অশান্তি বাধে রাজ্যসভায়। ওয়েলে নেমে, চেয়ারম্যানের আসনের সামনে এসে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। বিলের পক্ষে পাল্টা সেখানে জড় হয়ে স্লোগান দেন সরকারপক্ষের সাংসদেরাও। সেই সময় সভা পরিচালনা করছিলেন ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং। তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন-সহ কয়েক জন বিরোধী সাংসদ তাঁর আসনের সামনে গিয়ে কাগজপত্র ও মাইক ধরে টানাটানি করেন বলে অভিযোগ।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

অত্যাবশ্যকীয় পণ্য আইন সংশোধন-সহ কেন্দ্রীয় সরকারের তিনটি অধ্যাদেশ, যা সংসদের চলতি অধিবেশনে বিল এনে পাশ করানো হচ্ছে, তার বিরুদ্ধে আগামী ২৫ সেপ্টেম্বর ভারত বন্‌ধের ডাক দিয়েছে সারা ভারত কিষাণ সংগ্রাম সমন্বয় কমিটি। কৃষক সংগঠনগুলির যৌথ মঞ্চ ওই সমন্বয় কমিটি সে দিন বাংলায় রাজ্য জুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে। তিনটি কৃষি সংক্রান্ত অধ্যাদেশ তথা বিলের পাশাপাশি বিদ্যুৎ (সংশোধনী) বিল এবং পেট্রল, ডিজেলের দামবৃদ্ধিরও প্রতিবাদ করছে কৃষক সংগঠনগুলি।

ফলে এ দিন শুধু সংসদে নয়, রাজধানী দিল্লি-সহ উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত তিনটি বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখায় বিরোধী দলগুলি। বিভিন্ন কৃষক সংগঠনও পথে নামে। আন্দোলনকারীদের অভিযোগ, এ সংক্রান্ত তিনটি বিলে কৃষকদের স্বার্থ উপেক্ষা করে বড় ব্যবসায়ী এবং কর্পোরেট সংস্থাগুলিকে একতরফা ভাবে ফসলের দাম নির্ধারণ এবং মজুতদারির অধিকার দেওয়া হয়েছে। একই প্রশ্ন তুলেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর প্রশ্ন, চাষিরা সরকারি মন্ডির বাইরে কোনও ব্যক্তি বা সংস্থাকে ফসল বিক্রি করলে সেই ব্যক্তি বা সংস্থা ন্যূনতম সহায়ক মূল্যের থেকে বেশি দরে তা কিনতে বাধ্য থাকবেন, সেই কথা বিলে লেখা নেই কেন? কী ভাবে ধরে নেওয়া হচ্ছে যে, দর কষাকষিতে একই ক্ষমতা থাকবে ছোট চাষি এবং দৈত্যাকার কর্পোরেট সংস্থার? এই বিলে ছোট- মাঝারি চাষিদের বিপদ বাড়বে এবং দেশে খাদ্যের নিরাপত্তাও ধাক্কা খাবে বলে তাঁর অভিযোগ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদিও শুক্রবার কৃষি বিল প্রসঙ্গে বিরোধীদের নিশানা করে বলেছিলেন, কৃষি বিল পাশ হলে সরকারি ন্যূনতম সহায়ক মূল্য মিলবে না, তা সত্য নয়। এটা মিথ্যা প্রচার চালানো হচ্ছে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 20, 2020 8:17 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন