বিজ্ঞাপন

ভারত-চিন সমস্যা নিয়ে মুখোমুখি দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী

ভারত-চিন সমস্যা (India-China Conflict) ও সীমান্তের উত্তেজনা অব্যহত। গত মে থেকেই চলছে চিনা সেনার ভারতে ঢুকে পড়ার ঘটনা। জুনে শহীদ হয়েছিলেন ২০ জন সেনা জওয়ান গালওয়ান ভ্যালিতে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত-চিন সীমান্তের উত্তেজনা অব্যহত। গত মে থেকেই চলছে চিনা সেনার ভারতে ঢুকে পড়ার ঘটনা। জুনে তাদের ঠেকাতে গিয়ে শহীদ হয়েছিলেন ২০ জন সেনা জওয়ান গালওয়ান ভ্যালিতে। তার পর কিছুটা সময় চুপ থাকার পর আবার চিনা সেনার তৎপরতা দেখা গিয়েছে লাদাখ সীমান্তে। যা আটকাতে সক্ষম হয়েছে ভারতীয় সেনা। শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মস্কোতে চিনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছিলেন।

চিনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেংঘি মিটিংয়ের আবেদন জানিয়েছিলেন সাংঘাই কপোর্রেশন অর্গানাইজেশন মিটে রাশিয়ার রাজধানীতে। এই মিটিংয়ে ছিলেন ডিফেন্স সেক্রেটারি অজয় কুমার ও রাশিয়ায় ভারতীয় অ্যাম্বাসেডর  ডিবি ভেঙ্কটেশ। ভারতীয় সময় রাত ৯.৩০-এ মস্কোএর প্রমিনেন্ট হোটেলে আলোচনা শুরু হয়।

মিটিংয়ে বিশ্বস্ততার প্রসঙ্গ তুলে আনেন রাজনাথ সিং। সঙ্গে আন্তর্জাতিক নিয়মের প্রতি শ্রদ্ধা এবং তা মেনে চলারও কথা বলেন তিনি। একে অপরের প্রয়োজনকে বোঝার আর্জি জানান তিনি সঙ্গে শান্তিপূর্ণ মতানৈক্য এবং অন্যান্য বিষয়ে মানবিকভাবে ভাবার অনুরোধ জানান তিনি।

এদিকে শনিবার রাতে দক্ষিণ প্যাংগংয়ের লুকিয়ে ভারতে ঢুকে গিয়ে ভারতীয় সেনার বাধার মুখে পড়ে চিনা সেনা। সেই সময় তারা পিছু হটে। তবুও চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা পিপলস লিবারেশন আর্মি। আপাতত প্যাংগংয়ের দক্ষিণের বেশিরভাগ শৃঙ্গই ভারতের দখলে রয়েছে। চিনের কামান দেখা গিয়েছে এলএসি থেকে ২০ কিলোমিটার দূরে।

এ ছাড়া চিনের দিকে ট্যাঙ্কও দেখা গিয়েছে। চিনের তরফে যে যুদ্ধের সমস্ত সামগ্রি একত্রিত করা হচ্ছে ভারতের বর্ডারের কয়েক কিলোমিটারের মধ্যে তা পরিষ্কার হয়ে গিয়েছে। তবে তৈরি ভারতীয় সেনাবাহিনীও। পাল্টা দিতে ইতিমধ্যেই এলাকায় হাজির করা হয়েছে টি-৯০ এবং টি-৭২এম১ ট্যাঙ্ক। সঙ্গে প্রতিপক্ষের ট্যাঙ্ক ধ্বংস করার জন্য ক্ষেপনাস্ত্রও তৈরি। সঙ্গে যেখান যেখান দিয়ে চিনা সেনা আক্রমণ চালাতে পারে, যেমন চুশুল, থাকুং, কালা টপ, মুকপুরীসহ বিভিন্ন অঞ্চলে সেনা মোতায়েন করা হয়েছে।

চিন অবশ্য পাল্টা ভারতকেই দায়ী করতে ব্যস্ত। তাদের দাবি ভারতই ঢুকে পড়েছে চিনের অংশে। প্যাংগংয়ের দক্ষিণের উঁচু শৃঙ্গগুলি এলএসি অতিক্রম করেই দখল করেছে ভারত। তবে ভারতের মানচিত্রে দেখা যাচ্ছে ভারতীয় সেনা কোনও ভাবেই সীমা লঙ্ঘন করেনি। প্রস্তুত ভারতীয় বায়ুসেনাও। লাদাখ ছাড়াও অরুনাচল প্রদেশ ও সিকিমের বর্ডারেও তৎপরতা বাড়ানো হয়েছে।

 

0
0

This post was last modified on September 5, 2020 12:47 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন