বিজ্ঞাপন

এশিয়ান গেমস ২০১৮, ষষ্ঠ দিন ভারতের ঘরে জোড়া সোনা

এশিয়ান গেমস ২০১৮ , বৃহস্পতিবার সোনাহীন ছিল ভারতের এশিয়ান গেমস। কিন্তু রাত পোহাতেই জোড়া সোনা তুলে নিল ভারত।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়ান গেমস ২০১৮ , বৃহস্পতিবার সোনাহীন ছিল ভারতের এশিয়ান গেমস। কিন্তু রাত পোহাতেই জোড়া সোনা তুলে নিল ভারত। একটি এল রোয়িং ও একটি টেনিসের ডবলসে। যার সঙ্গে ছ’টি সোনা হয়ে গেল ভারতের। পাঁচটি রুপো ও ১৪টি ব্রোঞ্জ। ষষ্ঠ দিনের শেষে অষ্টম স্থানে উঠে এল ভারত। পদক টেবলের শীর্ষে চিন।

রোয়িংয়ে দারুণ ছুটল সেনাদের নৌকো। যাঁরা প্রতিযোগিতায় নেমেছিলেন তাঁরা সকলেই ছিলেন সেনাবাহিনীর কর্মী। সেনার মতই লড়াই করলেন সকলে। দলে ছিলেন সাওয়ার্ন সিং, দাত্তু ভোকানাল, ওম প্রকাশ ও সুখমিত সিং। সোনা জয়ের দৌড়ে তাঁরা সময় নিলেন ৬ মিনিট ১৭.১৩ সেকেন্ড। পুরুষদের কোয়াড্রুপল স্কালসে সোনা জিতে ভারতকে সম্মান এনে দিলেন তাঁরা। দ্বিতীয় স্থানে থেকে সোনা জিতল ইন্দোনেশিয়া। সময় নেয় ৬ মিনিট ২০.৫৮ সেকেন্ড। ব্রোঞ্জ জেতে থাইল্যান্ড। সময় করে ৬ মিনিট ২২.৪১ সেকেন্ড। রোয়িংয়ে প্রথম সোনা এল ভারতের ঘরে।

রোয়িংয়ে সোনা ছাড়াও এল জোড়া ব্রোঞ্জ। একটি ব্রোঞ্জ এল লাইটওয়েট স্কালস ইভেন্টে। জিতলেন দুষ্মন্ত। আর একটি ব্রোঞ্জ পেলেন ডবলস স্কালস ইভেন্টে রোহিত কুমার ও ভগবত সিংয়ের হাত ধরে।

 ভারতের পদকের ধারা বজায় থাকল পঞ্চম দিনও

এ দিকে বৃহস্পতিবারই ফাইনালে উঠে পদক নিশ্চিত করে ফেলেছিল টেনিসের রোহন বোপন্না ও দিভিজ শরণ জুটি। এ দিন তাঁরা হারালেন কাজাখস্তানের আলেকজান্ডার বাবলিক ও ডেনিস ইয়ভসেভ জুটিকে। খেলার ফর ৬-৩, ৬০৪। ৫২ মিনিটের লড়াইয়ে পুরো ম্যাচের উপরই আধিপত্ত রেখেছিল এই জুটি। তাই শেষ হাসিটাও হাসলেন তাঁরাই। তার আগে সেমিফাইনালে এই জুটি হারিয়ে দেয় জাপানের কাইটোউসুগি ও শিমাবুকোরো জুটিকে। জিতে বোপন্না বলেন, ‘‘এই পদক আমার জন্য খুবই বিশেষ। এই পদক আমি কুর্গের মানুষদের উৎসর্গ করছি। ওরা খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আশা করি এই পদক ওদের মুখে হাসি ফোটাবে।’’

টেনিসের সিঙ্গলসেও এল ব্রোঞ্জ। উজবেকিস্তানের ডেনিস ইস্তোমিনের কাছে ২-৬, ২-৬-এ হেরে ব্রোঞ্জেই সন্তুষ্ট থাকতে হল ভারতের প্রজনেশ গুনেস্বরণকে।

এশিয়ান গেমসের শুরুর দিন থেকেই শুটিং সমৃদ্ধ করেছে ভারতকে। এ দিনও তার ব্যতিক্রম হল না। সোনা না এলেও এল ব্রোঞ্জ। ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ পেলেন হিনা সিঁধু।  হিনা পয়েন্ট করেন ২১৯.৩। ২৪০.৩ পয়েন্ট নিয়ে সোনা জেতেন চিনের ওয়াং কুইয়ান। ২৩৭.৬ পয়েন্ট নিয়ে রুপো জয় দক্ষিণ কোরিয়ার কিম মিনজাংয়ের। কিন্তু এই একই ইভেন্টে হতাশ করলেন ১৬ বছরের মানু ভাকর। তাঁকে ঘিরে ছিল অনেক প্রত্যাশা।

অন্য দিকে, পর পর দু’বারের সোনাজয়ী মেয়েদের কবাডি দলকে রুপোতেই সন্তুষ্ট থাকতে হল। সোনা জয়ের হ্যাটট্রিক আর হল না এ যাত্রায়। ইরানের কাছে ২৪-২৭এ হেরে যেতে হল ভারতকে। স্কোয়াশেও নিশ্চিত হয়ে গেল পদক। দীপিকা পাল্লিকাল, জোসনা চিনাপ্পা ও সৌরভ ঘোষাল পৌঁছে গেলেন সিঙ্গলসের সেমিফাইনালে। গলফে পদকের আশা জিইয়ে রাখলেন আদিল বেদী। এর সঙ্গেই ভারতীয় পুরুষ হকি দলের জয়ের ধারা বজায় থাকল। জাপানকে ৮-০ গোলে হারিয়ে দিল ভারতের ছেলেরা। কিন্তু জিমন্যাস্টিক্সে আবারও হতাশ করলেন দীপা কর্মকার। ব্যালেন্সিং বিমে পঞ্চম স্থানে শেষ করলেন তিনি। সাঁতারের যাত্রা শেষ হয়ে গেল কোনও পদক ছাড়াই। এ দিনই শুরু হল বক্সিংয়ের ইভেন্ট। এ দিন কোনও পদকের ম্যাচ ছিল না।

0
0

This post was last modified on August 24, 2018 11:46 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন