বিজ্ঞাপন

এশিয়ান গেমস ২০১৮: অষ্টম দিন অ্যাথলেটিক্সের জয় জয়কার, অল্পের জন্য সোনা হাতছাড়া হিমা-দ্যুতির

এশিয়ান গেমস ২০১৮ , শুরুতে বাজিমাত করছিলেন দেশের শুটাররা। পর পর সোনা, রুপো, ব্রোঞ্জ আসছিল তাঁদের হাত থেকেই।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়ান গেমস ২০১৮ , শুরুতে বাজিমাত করছিলেন দেশের শুটাররা। পর পর সোনা, রুপো, ব্রোঞ্জ আসছিল তাঁদের হাত থেকেই। মাঝে কখনও কুস্তি কখনও টেনিস। কিন্তু শনিবার থেকে অ্যাথলেটিক্স শুরু হতেই যেন এশিয়ান গেমস চলে গিয়েছে অ্যথলিটদের দখলেই। শনিবারই শট পাটে সোনা জিতে  অ্যাথলেটিক্সের জয় যাত্রা শুরু করে দিয়েছিলেন তেজিন্দরপাল সিং।

রবিবার সেই ধারা ধরে রাখলেন হিমা, দ্যুতিরা। এর মধ্যেই খারাপ খবর, ব্রোঞ্জ পেয়েই তা হারালেন ভারতের লক্ষ্মণন গোবিন্দন। ভারতীয় সেনাবাহিনীর এই জওয়ানের নামে ব্রোঞ্জ ঘোষণা করে দেওয়ার পরও অফিশিয়াল রিভিউতে দেখা যায় তিনি নিয়ম ভেঙেছেন। প্রায় দু’দশক পর এই ইভেন্টে পদক পেয়েও হারাতে হল।

পুরুষদের ১০ হাজার মিটার অ্যাথলেটিক্সের নিয়ম ভেঙে সাদা দার পেড়িয়ে গিয়েছিলেন তিনি। তাই তৃতীয় হয়েও ব্রোঞ্জ জুটল না তাঁর ভাগ্যে। কিন্তু এই হতাশা কাটিয়ে দিলেন বাকি অ্যাথলিটরা পর পর পদক জিতে। অ্যাথলেটিক্সে যাঁকে ঘিরে সব থেকে বেশি স্বপ্ন দেখেছিল বাংলা সেই হিমা দাস এ দিন ৪০০ মিটারে রুপো এনে দিলেন ভারতকে। তাঁর সঙ্গেই পুরুষদের ৪০০ মিটারে পুরো এল মহম্মদ আনাসের হাত ধরে। আনাস তাঁর দৌড় শেষ করেন ৪৫.৬৯ সেকেন্ডে। হিমা সময় করেন ৫০.৭৯ সেকেন্ডে। নিজের আগের সময়কে ছাপিয়ে গেলেন হিমা। ১৪ বছরের পুরনো মনজিৎ কাউরের ৫১.০৫ সময়ের রেকর্ড ভেঙে ৫১.০০ সেকেন্ডে ফাইনালে পৌঁছেছিলেন হিমা। ফাইনালেও নিজের রেকর্ডই ভাঙলেন তিনি।

সপ্তম দিনটিও শেষ বেলায় এসে বেশ ভাল হয়ে গেল ভারতের জন্য

রেকর্ড ভেঙে এশিয়ান গেমসের অষ্টম দিন ভারতের পদক শুরু হয়েছিল ইকুয়েস্ট্রিয়ান দিয়ে। ব্যাক্তিগত ও দলগত দুই বিভাগেই এ দিন পদক এনে দিল ইকুয়েস্ট্রিয়ান। ২৬.৪০ স্কোর করে ব্যাক্তিগত বিভাগে রুপো জিতলেন ফৌয়াদ মির্জা। দলগত বিভাগে ১২১.৩০ স্কোর করে জিতল রাকেশ কুমার, আশিস মালিক ও জিতেন্দর সিংয়ের দল।

অষ্টম দিনের শেষ পদকটি এল সেই অ্যাথললেটিক্স থেকেই। ১০০ মিটারে রুপো জিতলেন ভারতের মেয়ে দ্যুতি চাঁদ। হিমার পর অল্পের জন্য সোনা ফঁসকালেন তিনিও। সেমিফাইনালে ১১.৪৩ সেকেন্ড সময় করে তৃতীয় হয়েই ফাইনালে পৌঁছেছিলেন দ্যুতি। ফাইনালে সময় করলেন ১১.৩২ সেকেন্ড। সোনা জয়ীর পয়েন্ট সেখানে ১১.৩০। মাত্র .০২ সেকেন্ডের জন্য সোনার পদক এল না দুত্যির। এই দ্যুতিই গত এশিয়ান গেমসে অংশ নিতে পারেননি লিঙ্গ সমস্যার কারণে। তাঁর শরীরের পুরুষ হরমোনের পরিমাণ বেশি থাকায় বাদ যেতে হয়েছিল। দীর্ঘ লড়াইয়ের পর তিনিই ফিরেছেন। ফিরলেন রুপো নিয়েই।

0
0

This post was last modified on August 26, 2018 10:04 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন