বিজ্ঞাপন

বিরাট-যশপ্রীত শীর্ষে, আইসিসি ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে ভারতেরই জয়জয়কার

বিরাট-যশপ্রীত শীর্ষে। দারুণ ছন্দে ভারতের ব্যাটসম্যান থেকে বোলার সকলেই। আইসিসি র‌্যাঙ্কিংই তার সব থেকে বড় প্রমাণ। ব্যাটিং-বোলিংয়ের নেতৃত্বে ভারতীয়রাই।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক:  বিরাট-যশপ্রীত শীর্ষে। দারুণ ছন্দে ভারতের ব্যাটসম্যান থেকে বোলার সকলেই। আইসিসি র‌্যাঙ্কিংই তার সব থেকে বড় প্রমাণ। কারণ সদ্য প্রকাশিত হওয়া ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে ব্যাটিং ও বোলিং ডিপার্টমেন্টের নেতৃত্বে ভারতীয়রাই। সে এশিয়া কাপ না খেলেই আবার খেলেও। ব্যাটিংয়ে যেমন প্রথম ও দ্বিতীয় স্থান ভারতের দখলে। তেমনই বোলিংয়ে প্রথম ও তৃতীয় স্থান নিজেদের দখলে রেখে ভারত। বিশ্বকাপের আগে এই পরিসংখ্যান ভারতের ওয়ান ডে দলকে আত্মবিশ্বাস জোগাবে।

সেরা দশে রয়েছেন ভারতের তিনজন ব্যাটসম্যান। শীর্ষে থাকার বিরাটের পয়েন্ট ৮৮৪। আর তার পরই দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতেরই রোহিত শর্মা। তাঁর পয়েন্ট ৮৪২। তাঁর অধিনায়কত্বেই এশিয়া কাপ জিতেছে ভারত। ব্যাট হাতে রানও পেয়েছেন তিনি। এই দুই ব্যাটসম্যান ছাড়াও আইসিসি ওয়ান ডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে সেরা দশে রয়েছেন আর একজন ভারতীয়। এশিয়া কাপে রোহিতের সঙ্গে ব্যাট হাতে দারুণ সাফল্য পেয়েছেন শিখর ধওয়ন। ৮০২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছেন এই ওপেনার। এরপর ১৮ নম্বরে রয়েছেন এমএস ধোনি।

সোমবারই নতুন র‌্য়াঙ্কিং প্রকাশ করেছেন আইসিসি। সেখানে সদ্য সমাপ্ত এশিয়া কাপ না খেলেও ওয়ান ডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়ে গিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। অন্যদিকে বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন যশপ্রীত বুমরা।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ এই নিয়ে ছ’বার এল ভারতের ঘরে

বোলিংয়েও দারুণ সফল ভারতীয় ব্রিগেড। ৭৯৭ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন যশপ্রীত বুমরা। দ্বিতীয় স্থানে আফগানিস্তানের রশিদ খান। তিন নম্বরে জায়গা করে নিয়েছেন আর এক ভারতীয় কুলদীপ যাদব। তাঁর পয়েন্ট ৭০০। সেরা দশে আর কোনও ভারতীয় না থাকলেও ১১ নম্বরে জায়গা করে নিয়েছেন যুজবেন্দ্র চাহাল।

টিম র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে ১২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। শীর্ষে ১২৭ পয়েন্ট নিয়ে রয়েছে ইংল্যান্ড। শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজের উপর অনেকটাই পরবর্তী সময়ে টিম র‌্যাঙ্কিং নির্ভর করবে। ১০ অক্টোবর থেকে ডাম্বুলায় শুরু হবে এই সিরিজ। ইংল্যান্ডকে শীর্ষস্থান ধরে রাখতে হলে এই সিরিজ জিততেই হবে। না জিততে পারলে ভারত আবার উঠে আসবে শীর্ষে। ভারত ২১ অক্টোবর থেকে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

অল-রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে অবশ্য সেরা দশে নেই কোনও ভারতীয়। এই তালিকার শীর্ষে রয়েছেন আফগানিস্তানের রশিদ খান। দ্বিতীয় স্থানে বাংলাদেশের সাকিব আল হাসান। তিনে আফগানিস্তানেরই মহম্মদ নবি। ভারতের হয়ে সেরা স্থান ১৪ নম্বরে রয়েছেন হার্দিক পাণ্ড্য। ১৬ নম্বরে কেদার যাদব।

0
0

This post was last modified on October 8, 2018 9:58 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন