বিজ্ঞাপন

ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন-ই শেষ খেলা

ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন বড় রানের লক্ষ্য থাকলেও  তার ধারে কাছে পৌঁছতে পারলেন না ভারতের ব্যাটসম্যানরা।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন বড় রানের লক্ষ্য থাকলেও  তার ধারে কাছে পৌঁছতে পারলেন না ভারতের ব্যাটসম্যানরা। তাতে কী জয় এল দু’দিনেই। তাও আবার ১০ উইকেটে। সিরিজে ২-১-এ এগিয়ে গেলেন বিরাটরা। এই জয়ের পিছনে থেকে গেল অনেক প্রশ্ন। পিচ থেকে ব্যাটিং কোয়ালিটি, দুই দলের জন্যই এই ম্যাচের পর সবই উঠে আসবে আতস কাঁচের নিচে। ব্যাখ্যা পাওয়া যাবে কিনা তা সময়ই বলবে কিন্তু বলাই যায় ঐতিহ্য হারাচ্ছিল টেস্ট ক্রিকেট এই ম্যাচ যেন শেষ কাজটি করে দিল।

প্রথম দিন ভারত শেষ করেছিল ৯৯-৩-এ। ক্রিজে ছিলেন রোহিত শর্মা। তিনি ততক্ষণে হাফ সেঞ্চুরি করে ফেলেছেন। আর উল্টোদিকে ছিলেন এক রান করে অজিঙ্ক রাহানে। কিন্তু দিনের শুরুতেই আউট হয়ে গেলেন রাহানে। দ্বিতীয় দিন তাঁর সংযোজন মাত্র ৬ রান। প্রথম চার ব্যাটসম্যানকে হারিয়ে ততক্ষণে বেশ চাপে ভারত। কিন্তু লক্ষ্যটা ছিল নেহাৎই কম। প্রথম ইনিংসে ইংল্যান্ড শেষ হয়ে গিয়েছিল ১১২ রানে। তাও বড় ব্যবধান তৈরি করতে ব্যর্থ ভারত শেষ হয়ে গেল ১৪৫ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড শেষ ৮১ রানে। জয়ের জন্য ৪৯ রান করতে কোনও বেগ পেতে হয়নি ভারতকে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এ এক সত্যিই নজির।

রাহানে আউট হওয়ার পর রোহিত আরও কিছুক্ষণ লড়াই করার চেষ্টা করেন ব্যাটিং বিরোধী এই পিচে। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। একমাত্র তাঁকেই দেখা গেল পিচের সঙ্গে কিছুটা তাল মিলিয়ে রান তুলতে। দুই দল মিলে বাকি সকলেই ফ্লপ শো। ইংল্যান্ডের জ্যাক ক্রলিও কিছুটা লড়াই দিয়েছিলেন। এদিন রোহিত যখন আউট হলেন তখন ভারতের রান ১১৫। রোহিতের ব্যাক্তিগত সংগ্রহ ৬৬। পাঁচ উইকেট চলে গিয়েছে। কিন্তু রোহিতের লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়ার মতো কেউ ছিল না বৃহস্পতিবার ভারতীয় দলে।

ঋষভ পন্থ ১, রবিচন্দ্রন অশ্বিন ১৭, ওয়াশিংটন সুন্দর ০, অক্ষর প্যাটেল ০, জসপ্রিত বুমরা ১ রান করে আউট হয়ে যান। ১০ রানে অপরাজিত থাকেন ইশান্ত শর্মা। ইংল্যান্ডের হয়ে বল হাতে এদিন দুরন্ত হয়ে ওঠেন জো রুট ও জ্যাক লিচ। রুট তুলে নেন ৫ উইকেট। লিচের সংগ্রহ ৪। ১ উইকেট নেন জোফরা আর্চার। ১১ রানে ভারতের ৫ উইকেট তুলে নেন তাঁরা।

এবার সামনে দ্বিতীয় ইনিংস। যা পরিস্থিতি তাতে ইডেন গার্ডেনের পিঙ্ক বল টেস্টের মতো এই টেস্টও না তিন দিনে  শেষ হয়ে যায় ভাবতে ভাবতেই সেই লক্ষ্যে প্রায় অনেকটাই এগিয়ে গেল ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন‌। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে যে প্যাভেলিয়নে ফেরার প্রতিযোগিতা দেখালেন ইংল্যান্ড ব্যাটসম্যানরা। ২০-২০-র থেকে ১০ ওভার বেশি খেলল ঠিকই কিন্তু রানের নিরিখে অবস্থা টি২০-র ধারে কাছেও পৌঁছলো না।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের রান এরকম, জ্যাক ক্রলি ০, ডম সিবলে ৭, জনি বেয়ারস্টো ০, জো রুট ১৯, বেন স্টোকস ২৫, ওলি পপ ১২, বেন ফোকস ৮, জোফরা আর্চার ০, জ্যাক লিচ ৯, জেমস অ্যান্ডারসন ০, স্টুয়ার্ট ব্রড ১ (অপরাজিত)। ৮১ রানে শেষ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। একদিনে দুই দল মিলে পড়ল ১৭ উইকেট।

প্রথম ইনিংসে ৬ উইকেটের পর এ দিন ৫ উইকেট নিলেন অক্ষর প্যাটেল। ৪ উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন। ১ উইকেট এল ওয়াশিংটন সুন্দরের ঝুলিতে। বল করতে নামতেই হল না ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাকে।  জবাবে ব্যাট করতে নেমে জয়ের জন্য ৪৯ রান তুলতে কোনও বেগই পেতে হল না ভারতকে।  রোহিত শর্মা ২৫ ও শুবমান গিল ১৫ রান করে অপরাজিত থাকলেন। যার পর বিরাট কোহলি স্বয়ং বলছেন, ‘‘এ এক উদ্ভট ম্যাচ হল।’’

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on February 25, 2021 11:08 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন