বিজ্ঞাপন

জুম অ্যাপ মোটেও নিরাপদ নয়, নিষেধাজ্ঞা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের

জুম অ্যাপ মোটেও নিরাপদ নয়, বিবৃতি জারি করে এমনটাই জানিয়ে দিল কেন্দ্র। শুধু তাই নয়, ওই অ্যাপ সরকারি কাজে ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞাও জারি করে দিয়েছে তারা।
বিজ্ঞাপন

জুম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: জুম অ্যাপ মোটেও নিরাপদ নয়, বিবৃতি জারি করে এমনটাই জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। শুধু তাই নয়, ওই অ্যাপ সরকারি কাজে ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞাও জারি করে দিয়েছে তারা। ব্যক্তিগত কাজে ব্যবহারের ক্ষেত্রেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

লকডাউনের এই সময়ে বিভিন্ন ধরনের ভিডিয়ো কমিউনিকেশন অ্যাপ ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে। তার মধ্যে জুম অন্যতম। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সাইবার কোঅর্ডিনেশন সেন্টার (সাইকর্ড) জানিয়েছে, কোনও সরকারি কাজে এই অ্যাপ ব্যবহার করা যাবে না। বেসরকারি বা ব্যক্তিগত কাজে জুম অ্যাপ ব্যবহার করলে যথেষ্ট সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

জুম অ্যাপের বিরুদ্ধে অভিযোগ, এই অ্যাপের নিরাপত্তা ব্যবস্থা খুব পোক্ত নয়। প্রায়শই তাতে ঢুকে পড়ে তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকারেরা। সিঙ্গাপুরের একটি স্কুলের এমনই ভিডিয়ো কনফারেন্সের সময় আচমকাই ভেসে ওঠে অশ্লীল ছবি। তার পরেই সে দেশে নিষিদ্ধ হয়েছে জুমের ব্যবহার।

সাইবার নিরাপত্তা সংক্রান্ত ভারতের সর্বোচ্চ সংস্থা ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা ‘সার্ট-ইন’ এর আগে রাজ্যগুলিকে সতর্ক করে বলেছিল, জ়ুম অ্যাপের মাধ্যমে ভিডিয়ো কনফারেন্স না-করাই ভাল। কারণ, গুপ্তচরবৃত্তির জন্য এই অ্যাপটি ব্যবহারের যথেষ্ট সুযওগ রয়েছে। কারণ জুমের ‘অথেনটিকেশন’ ব্যবস্থা খুবই দুর্বল। ফলে রিমোর্ট অ্যাটাকার’রা আগে থেকেই মিটিং আইডি এবং তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ইউআরএল লিঙ্ক তৈরি করে রাখতে পারে।

জুম-সহ একাধিক অনলাইন প্ল্যাটফর্মের বিরুদ্ধে সম্প্রতি বিস্ফোরক অভিযোগ করেছে সাইবার সুরক্ষা সংস্থা সাইবেল। তাদের দাবি, অ্যাকাউন্ট প্রতি ১৫ পয়সা দরে ৫ লক্ষের বেশি গ্রাহকের ইমেল, পাসওয়ার্ড-সহ নানা গুরুত্বপূর্ণ তথ্য তারা ডার্ক ওয়েবের মাধ্যমে কিনেছে। সংস্থাটি আরও অভিযোগ করেছে, হ্যাকারদেরও তথ্য বিক্রি করেছে জুম। আর এই দাবি নিয়েই গোটা দুনিয়া জুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে।

নিজেদের সুরক্ষা ব্যবস্থাকে আঁটোসাঁটো করতে ফেসবুকের প্রাক্তন সুরক্ষা প্রধানকে নিয়োগ করেছে জুম। কিন্তু তাতেও কলঙ্ক ঘোচেনি। শুধু স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কই নয়, ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স, জার্মানি ও তাইওয়ান সরকারও জুম নামে ওই অনলাইন প্ল্যটফর্মকে নিষিদ্ধ করেছে। এর আগে জুম নিয়ে নিজেদের কর্মীদের সতর্ক করেছিল গুগল। অনলাইন প্ল্যাটফর্মটি নিয়ে হুঁশিয়ারি দিয়েছে অস্ট্রেলীয় গোয়েন্দা সংস্থাও।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on April 17, 2020 2:26 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন