বিজ্ঞাপন

খুলে গেল তাজমহল, ছ’মাস পর আবার বেড়ানোর হাতছানি

খুলে গেল তাজমহল (Tajmahal) ও আগ্রা ফোর্ট (Agra Fort)। দিনে পাঁচ হাজার ভ্রমনার্থী তাজমহলে ঢুকতে পারবেন। তাজমহলে ঢুকতে হলে অন-লাইনে টিকিট সংগ্রহ করা যাবে।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: খুলে গেল তাজমহল ও আগ্রা ফোর্ট। দীর্ঘ ছ’মাস বন্ধ থাকার পর ভ্রমনার্থীদের জন্য খুলল আগ্রা। দিল্লির সৌধ আগেই খুলে গিয়েছিল এবার আগ্রার সৌধগুলো খুলে যাওয়ায় পর্যটন শিল্প আবার ঘুরে দাঁড়াতে শুরু করবে। গত ১৭ মার্চ থেকে বন্ধ রাখা হয়েছিল আগ্রার সৌধগুলো।

তাজমহলে ঢুকতে হলে অন-লাইনে টিকিট সংগ্রহ করা যাবে। দিনে পাঁচ হাজার ভ্রমনার্থী তাজমহলে ঢুকতে পারবেন। দুই অর্ধে ভাগ করা হয়েছে তাজমহলে ঢোকার সময়। তবে সকলের মাস্ক পরা বাধ্যতামূলক। রাখতে হবে সামাজিক দুরত্ব। তাজমহলে ঢুকতে হাত স্যানিটাইজ করার ব্যবস্থা থাকবে।

দিল্লির আসপাশের অনেক জায়গাই বেশ কিছুদিন আগে থেকেই খুলে গিয়েছে। বিশেষ করে রাজস্থান। বাকি জায়গায় পৌঁছতে হলে লাগবে কোভিড-১৯ পরীক্ষার সার্টিফিকেট কিন্তু রাজস্থানে কোনও সার্টিফিকেট ছাড়াই পৌঁছে যাওয়া যাবে।

সোমবার তাজমহল ও আগ্রা ফোর্ট ছাড়াও খুলে গিয়েছে লখনউয়ের ইমামবাড়া, ফতেপুর সিক্রি। যাঁরা তাজমহল দেখতে যান তাঁরা এক সঙ্গেই ঘুরে আসেন ফতেপুর সিক্রিও। যার ফলে আগ্রা ঘিরে যে পর্যটন ব্যবসা তা আবার নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করবে।

এদিকে, গত সপ্তাহেই খুলে দেওয়া হয়েছিল দার্জিলিংয়ের একাংশ। শোনা যাচ্ছে দ্রুত খুলে  দেওয়া হবে সান্দাকফু-র ট্রেকিং রুটও। দার্জিলিং সংলগ্ন লামাহাটা, তিনচুলের মতো ছোট ছোট গ্রামগুলো খুলে যাওয়ায় সেখানকার হোমস্টে মালিকরা কিছুটা হাফ ছেড়ে বেঁচেছেন। গত পাঁচ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গ‌ সরকার দার্জিলিং ও কালিম্পংয়ে হোটেল খোলার অনুমতিও দিয়ে দিয়েছে।

তবে সব হোটেলকে বেশ কিছু নিয়ম মানতে হবে খোলা রাখতে হলে। দার্জিলিংয়ের পরিস্থিতি দেখে আশা করা হচ্ছে অক্টোবরের শুরুতেই খুলে যেতে পারে সিকিমেরও রাস্তা। সেই পথেই ভাবনা-চিন্তা করছে সিকিম ট্যুরিজম। এ বার অক্টোবরের শেষে পুজো সেকারণে অনেকটা সময় পাবে জায়গাগুলো নিজেদের ভ্রনার্থীদের জন্য সাজিয়ে তুলতে।

চালু হয়েছে উত্তরবঙ্গগামী ট্রেনও। মনে করা হচ্ছে ধিরে ধিরে বাকি সব ট্রেনও চালু করা হবে।

(বেড়ানোর আরও খবর পড়তে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on September 21, 2020 10:23 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন