বিজ্ঞাপন

পৃথিবীর দিকে ধেয়ে আসছে রকেটের টুকরো, যা আটকানো অসম্ভব

পৃথিবীর দিকে ধেয়ে আসছে রকেটের টুকরো দ্রুত গতিতে। এমনটাই জানানো হয়েছে পেন্টাগন থেকে। চিনের রকেট আবার পৃথিবীর মধ্যে ঢুকে আসবে শনিবার।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: পৃথিবীর দিকে ধেয়ে আসছে রকেটের টুকরো দ্রুত গতিতে। এমনটাই জানানো হয়েছে পেন্টাগন থেকে। চিনের রকেট আবার পৃথিবীর মধ্যে ঢুকে আসবে শনিবার। তার ফলে সেটার টুকরো ছড়িয়ে পড়বে হাওয়ায়, তবে তা এখনও নিশ্চিত নয় বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। গত মাসে চিনের প্রথম স্পেস স্টেশন থেকে ৫বি রকেটটি কক্ষপথে ছাড়া হয়েছিল। যার লক্ষ্য রাখছিল ইউএস স্পেস কমান্ড। জন কিরবি জানিয়েছেন, মিলিটারির পক্ষে এটাকে এই মুহূর্তে কিছু করার নেই।

তিনি বলেন, ‘‘আমাদের কাছে এই মুহূর্তে বিষয়টি সম্পর্কে নিশ্চিত কোনও তথ্য নেই। যে কারণে কী ব্যবস্থা নেওয়া হবে সেটাও নিশ্চিত করা যাচ্ছে না। আমরা এখন এটা থেকে অনেক দূরে যে কী হতে চলেছে সে ব্যাপারে ধারণা করতে পারব।’’ তবে নিয়মিত রকেটের অবস্থান সম্পর্কে তথ্য দিচ্ছে www.space-track.org।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র এদিন বেজিংয়ে জানিয়েছেন, নিরাপত্তার জন্য চিন বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ রাখছে। সাধারণত, রকেট লঞ্চের শুরুতেই পে লোড কক্ষপথে পৌঁছেই পৃথিবীতে ফিরে আসে এবং তার জন্য একটা নির্দিষ্ট জায়গা আগাম নির্ধারিত থাকে। চাইনিজ এই রকেট স্পেস স্টেশন মডিউল নিয়ে যাচ্ছিল। যেটা কক্ষপথে চলে গিয়েছিল এখন কোনও কোনো বিশেষজ্ঞরা মনে করছেন সেটা এখন গড়াগড়ি খাচ্ছে। আর সেটাই ঢুকে আসতে পারে পৃথিবীতে।

সাধারণত, স্যাটেলাইট ও স্পেসে ঘুরে বেড়ানো জঞ্জাল পৃথিবীতে ঢোকার আগেই আগুন লেগে যায়। এবং এভাবে ঠিক করা থাকে যে সেটা সমুদ্রে গিয়ে ধ্বংস হয় স্থলভাগ থেকে অনেক দূরে। কিন্তু সব সময় তেমনটা হয় না। আমেরিকার প্রথম স্পেস স্টেশন ১৯৭৯-র জুলাইয়ে বায়ুমন্ডলে ঢুকে পড়েছিল। তার কিছু অংশ পশ্চিম অস্ট্রেলিয়ায় পড়েছিল তবে তাতে কেউ আহত হননি।

গত বছরই চিনের রকেটের ধ্বংস হওয়া অংশ বায়ুমন্ডলে ঢুকে পড়ায় সমালোচনা করেছিল নাসা। সেটা প্রায় ১২ মিটার লম্বা ছিল যা পড়েছিল আইভরি কোস্টে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

0
0

This post was last modified on May 6, 2021 8:49 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন