বিজ্ঞাপন

বিশ্বের সর্বোচ্চ রাস্তা তৈরি হল ভারতে, উচ্চতা ১৯,৩০০ ফিট

বিশ্বের সর্বোচ্চ রাস্তা তৈরি হল ভারতের লাদাখে। টার উচ্চতা ১৯,৩০০ ফিট। বর্ডার রোড অর্গানাইজেশনের এই কৃতিত্বের কথা এক বার্তায় জানিয়েছে কেন্দ্র সরকার।
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ রাস্তা তৈরি হল ভারতের লাদাখে। টার উচ্চতা ১৯,৩০০ ফিট। বর্ডার রোড অর্গানাইজেশনের এই কৃতিত্বের কথা এক বার্তায় জানিয়েছে কেন্দ্র সরকার। যেখানে এই রাস্তা তৈরি হয়েছে সেই জায়গায় উচ্চতা মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পের থেকেও উঁচু। এভারেস্টের দক্ষিণের বেস ক্যাম্পটি রয়েছে নেপালে, যার উচ্চতা ১৭,৫৯৮ ফিট এবং উত্তরের বেস ক্যাম্পটি রয়েছে তিব্বতে, যার উচ্চতা ১৬,৯০০ ফিট। সেদিক থেকে দেখতে গেলে বর্ডার রোড অর্গানাইজেশন অসাধ্যসাধন করেছে। হিসেব বলছে বড় কর্মাশিয়াল বিমান বেশিরবাগই ওড়ে ৩০,০০০ ফিট এবং তার বেশি উচ্চতায়। সেদিক থেকে দেখতে গেলে এই রাস্তার উচ্চতা তার অর্ধেকের বেশি।

সরকারি বার্তায় বলা হয়েছে, ‘‘উমলিংলা পাসে যে রাস্তা তৈরি হয়েছে তার উচ্চতা ১৯,৩০০ ফিট। এর আগের রেকর্ড টা ছিল বলিভিয়ার দখলে তা ভেঙে দিয়েছে। সেই রাস্তার উচ্চতা ১৮,৯৫৩ ফিট। এর ফলে উমলিংলা পাসের সংযোগ স্থাপন হয়েছে ব্ল্যাক টপ রোডের সঙ্গে যা সেখানকার ইকনমিক পরিস্থিতির উন্নতি ঘটাবে পাশাপাশি লাদাখের পর্যটনকেও তরান্বিত করবে।’’

এই উচ্চতায় এমন পরিকাঠামো তৈরি করা খুবই চ্যালেঞ্জিং ছিল। যেখানে শীতে তাপমাত্রা নেমে যায় মাইনাস ৪০ ডিগ্রিতে। এবং অক্সিজেন লেভেল স্বাভাবিকের থেকে ৫০ শতাংশ কম থাকে। সেই পরিস্থিতির মধ্যেই এই কাজ সম্পন্ন হয়েছে। সরকারি বার্তায় বলা হয়েছে, ‘‘বর্ডার রোড অর্গানাইজেশন অথবা বিআরও এই লক্ষ্যে সফল হয়েছে তাঁদের অসাধারণ দক্ষতা এবং ধৈর্য্যের জন্য। যাঁরা এই ভয়ঙ্কর পাহাড়ে, অসম্ভব আবহাওয়ার মধ্যে কাজ করে গিয়েছে।’’

উমলিংলা পাসের উপর দিয়ে এই রাস্তা তৈরি হয়েছে ৫২ কিলোমিটারের। যে রাস্তা যুক্ত হচ্ছে লাদাখের পূর্ব দিকের শহর চুমারের সঙ্গে। পাশাপাশি লেহ থেকে চিসুমলে ও ডেমচোক পর্যন্ত সরাসরি বিকল্প রাস্তাও পাওয়া যাচ্ছে এর কারণে। এই লাদাখেই রয়েছে ১৭,৬০০ ফিট উচ্চতায় রাস্তা। যা খারদুংলা পাসে অবস্থিত। এতদিন এটাই ছিল ভারতের উচ্চতম রাস্তা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

This post was last modified on August 29, 2021 9:23 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন