বিজ্ঞাপন

পারভেজ মুশারফের মৃত্যুদণ্ড দিল পাক বিশেষ আদালত, জরুরি অবস্থা জারির জন্যই সাজা

পারভেজ মুশারফের মৃত্যুদণ্ড দিল পাকিস্তানের বিশেষ আদালত। পাক প্রাক্তন সেনাপ্রধান মুশারফকে এই সাজা শুনিয়েছে লাহৌরের এক বিশেষ আদালতের তিন সদস্যের বেঞ্চ।
বিজ্ঞাপন

Parvej Musharaf

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: পারভেজ মুশারফের মৃত্যুদণ্ড দিল পাকিস্তানের বিশেষ আদালত। পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, দেশদ্রোহিতার মামলায় পাকিস্তানের প্রাক্তন সেনাপ্রধান মুশারফকে এই সাজা শুনিয়েছে লাহৌরের এক বিশেষ আদালতের তিন সদস্যের বেঞ্চ।

২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের রাষ্ট্রপতি ছিলেন পারভেজ মুশারফ। ২০০৮ সালে ইমপিচমেন্ট এড়াতে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি।


আরও খবর পেতে ক্লিক করুন এই লিঙ্কে

২০০৭ সালের নভেম্বরে পাকিস্তানের সংবিধান বাতিল করে দিয়েছিলেন তৎকালীন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফ। ঘোষণা করেছিলেন সাংবিধানিক জরুরি অবস্থা। সেই ঘটনাতেই মুশারফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ২০১৩ সাল থেকে এই মামলা আদালতে ঝুলে ছিল। ২০১৪ সালে দেশদ্রোহিতার অভিযোগে অভিযুক্ত হন মুশারফ।

২০১৪ সালেই তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে চার্জ গঠন হয়। ২০০৭ সালে সংবিধান বাতিল করে সাংবিধানিক জরুরি অবস্থা ঘোষণার জন্য তিন সদস্যের বেঞ্চ তাঁকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে। তার পাঁচ বছর পর রায় দিল বিশেষ আদালত।

যদিও বর্তমানে পাকিস্তানের বাসিন্দা নন মুশারফ। ২০১৬ সাল থেকেই চিকিৎসার জন্য তিনি দুবাইয়ে রয়েছেন। সেখানকার নাগরিকত্বও নিয়েছেন তিনি। ২০১৬ সালে মার্চ মাসে দুবাই যান তিনি। তার পর আর দেশে ফেরেননি। তার কয়েক মাস পরেই বিশেষ আদালত তাঁকে ধারাবাহিক অপরাধী ঘোষণা করে।

বার বার আদালতে হাজির না হওয়ায় পাকিস্তানে থাকা মুশারফের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেয় আদালত। পরে আদালতের নির্দেশে বাতিল হয় তাঁর পাসপোর্ট এবং সমস্ত পরিচয়পত্রও।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন