বিজ্ঞাপন

জ্বলছে আমেরিকা, দাবানলে বদলে গিয়েছে আকাশের রঙ, ছবি পোস্ট বারাক ওবামার

জ্বলছে আমেরিকা Wildfire At USA)। দাবালনে দাউ দাউ করে জ্বলছে আমেরিকার পশ্চিমাঞ্চল। আমেরিকায় এটা নতুন কোনও ঘটনা নয়। প্রতিবছরই সে দেশের জঙ্গল আগুনের গ্রাসে চলে যায়।
বিজ্ঞাপন

ছবি বারাক ওবামার টুইটার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাস্ট দুনিয়া ডেস্ক: জ্বলছে আমেরিকা । দাবালনে দাউ দাউ করে জ্বলছে আমেরিকার পশ্চিমাঞ্চল। আমেরিকায় এটা নতুন কোনও ঘটনা নয়। প্রতিবছরই সে দেশের জঙ্গল আগুনের গ্রাসে চলে যায়। প্রান যায় প্রচুর বন্য প্রানের। পুড়ে ছাই হয়ে যায় গাছ। এবারও তার অন্যথা হল না। আবারও আগুনের গ্রাসে ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনের জঙ্গল এলাকা। এই আগুন কীভাবে নিয়ন্ত্রণে আনবে দমকল দফতর তা ভেবেই মাথায় হাত প্রশাসনের।

এক তো এবছর সময়ের আগেই দাবানল গ্রাস করেছে আমেরিকার বিস্তির্ন অঞ্চলকে। সঙ্গে শুরু থেকেই ভয়াবহ রূপ নিয়েছে সেই দাবানল। ইতিমধ্যেই ২০ লাখ একর বনাঞ্চল চলে গিয়েছে আগুনের কবলে। সেই আগুনের লেলিহান শিখা দেখা যাচ্ছে অনেক দূর থেকে শুধু নয়। আগুনের ফলে আমেরিকার আকাশের রঙ বদলে গিয়েছে।

প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামা সেই কমলা আকাশের ছবি টুইট করেছেন। এদিন ওবামা বেশ কিছু কমলা আভায় ঢেকে যাওয়া শহরের ছবি পোস্ট করে লেখেন, ‘‘পশ্চিম উপকূল জুড়ে আগুন লাগার ঘটনাটি আমাদের পরিবর্তিত জলবায়ু আমাদের সম্প্রদায়ের পরিবর্তন আনার খুব বাস্তব উপায়গুলির সর্বশেষতম উদাহরণ। আমাদের গ্রহকে রক্ষা করা ব্যালটে রয়েছে। আপনার জীবন যেমন তার উপর নির্ভর করে – কারণ এটি করে।’’

বারাক ওবামার টুইট সঙ্গে সঙ্গেই ছড়িয়ে পড়ে গোটা বিশ্বের মানুষের কাছে। তিনি ছাড়াও ক্যালিফোর্নিয়া ও তার আশপাশের অঞ্চলে বসবাসকারী প্রচুর মানুষ দেশের সাম্প্রতিকতম পরিস্থিতির ছবি সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছেন। তৈরি হয়েছে আতঙ্ক। দূষিত হচ্ছে আবহাওয়া।

কেউ লিখছেন, ‘‘আজ সকালে সান ফ্রান্সিসকোয় সূর্য ওঠেনি। ধুয়োর জন্য আকাশের রঙ গাঢ় কমলা হয়ে গিয়েছে।’’ একজন লিখেছেন, ‘‘পৃথিবী এখন নতুন মঙ্গল।’’

ইতিমধ্যেই দাবানলের এলাকা থেকে প্রচুর মানুষকে উদ্ধার করে স্থানান্তরিত করা হয়েছে। আসপাশের পাঁচটি শহরের প্রচুর ক্ষতি হয়েছে। মনে করহা হচ্ছে, সপ্তাহান্তের মধ্যে এই আগুন ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটনের  আরও অঞ্চলে ছড়িয়ে পড়বে। যার ফলে রীতিমতো গরম হয়ে উঠবে প্রকৃতি। এক কথায় সেই সময় ‘হিট ওয়েভ’ দেখা দেবে সঙ্গে শুকনো হাওয়া।

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

0
0

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন