বিজ্ঞাপন

ইতিহাসে ভারতীয় ক্রিকেট, ফিরে দেখা ১৯ বছর আগের সেই বিধ্বংসী জয়

ইতিহাসে ভারতীয় ক্রিকেট পৌঁছে গিয়েছিল সেদিন। দেখতে দেখতে কেটে গিয়েছে ১৯ বছর। সৌরভের হাত ধরে ততদিনে বিধ্বস্ত অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়েছে ভারতীয় ক্রিকেট দল।
বিজ্ঞাপন

ইতিহাসে ভারতীয় ক্রিকেট

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইতিহাসে ভারতীয় ক্রিকেট পৌঁছে গিয়েছিল সেদিন। দেখতে দেখতে কেটে গিয়েছে ১৯ বছর। সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে ততদিনে বিধ্বস্ত অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়েছে ভারতীয় ক্রিকেট দল। কিন্তু অস্ট্রেলিয়াকে হারানো তখনও ভারতীয় ক্রিকেটের কাছে ছিল স্বপ্নের মতো। কিন্তু যে দলের লাগাম দাপুটে এক বাঙালির হাতে তখন কোনও স্বপ্নই যে অধরা নয় তা বার বার প্রমান হয়েছে। যেমন একটি (১১-১৫ মার্চ) ২০০১-এর ইডেন গার্ডেনের সেই ম্যাচ যা ঢুকে গিয়েছিল ইতিহাসে। অস্ট্রেলিয়াকে হারিয়ে সেদিন প্রমান করেছিল ভারতীয় দল, আসল হল অভিব্যক্তি। ভারতীয় ক্রিকেটের দাপট সেদিন দেখা গিয়েছিল ইডেনে।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

আগের টেস্টটাই ভারতকে হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। তার আগে ঘরের মাঠে ৩-০ জিতেই ভারতের মাটিতে খেলতে এসেছিল। শুধু তাই নয় ভারতের কাছে হারের আগে টানা ১৬টি টেস্ট টেস্ট জিতেছিল অজিরা। সময়টা ১৯৯৯-এর অগস্ট থেকে ২০০১-এর ফেব্রুয়ারি।

অস্ট্রেলিয়াকে হারানো তখনও ভারতীয় ক্রিকেটের কাছে ছিল স্বপ্নের মতো।

কোনও স্বপ্ন ছাড়াই ক্রিকেটপ্রেমী বাঙালী হিসেবে সেদিন ইডেনের গ্যালারিতে পৌঁছে গিয়েছিলাম। প্রথম টেস্টে ভারতের ১০ উইকেটে হার যদিও ক্রিকেট পাগল কলকাতাকে সেই পাঁচদিন গৃহবন্দী করে রাখতে পারেনি। আমাদের মতো ক্রিকেট পাগলরা সেই পাঁচদিন গলা ফাটিয়েছিল ভারতের জন্য, সৌরভের জন্য। তৃতীয়দিন থেকেই ম্যাচ ঘুরতে শুরু করল। শেষদিনটা যেন টানটান উত্তেজনার।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই ম্যাচকে পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়ানোর ম্যাচের সেরার তালিকায় এক, দু’য়ের মধ্যেই রাখতে হবে। প্রথম দিন স্টেডিয়ামে পৌঁছতে একটু দেরিই হয়ে গিয়েছিল। টস দেখতে পাইনি। আমি যখন পৌঁছই ততক্ষণে টস জিতে ব্যাট করতে নেমে পড়েছে স্টিভ ওয়ার অস্ট্রেলিয়া। শুরু থেকেই ব্যাট হাতে দাপট দেখাতে শুরু করে দিয়েছিল অস্ট্রেলিয়া। হেডেনের ৯৭ ও স্টিভ ওয়ার ১১০ রানের দাপটে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করে ফেলেছিল ৪৪৫ রান।

শেষদিনটা যেন টানটান উত্তেজনার।

বল হাতে কিন্তু প্রথম ইনিংসেই দাপট দেখান‌ হরভজন সিং। সাত উইকেট নেন তিনি। কিন্তু প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মুখ থুবড়ে পড়ে ভারতের ব্যাটিং। ১৭১ রানে অল-আউট হয়ে যায় দল পড়তে হয় ফলো-অনের সামনে। কিন্তু এটাই যে ভারতীয় ব্যাটিংয়ের ঘুরে দাঁড়ানোর মঞ্চ হয়ে দাঁড়াবে তা ভুল করেও ভাবতে পারেনি অস্ট্রেলিয়া। কিন্তু তৃতীয় দিন‌ থেকেই ইতিহাস লেখা শুরু করে দিয়েছিলেন ভারতের দুই ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ (২৮১) ও রাহুল দ্রাবিড় (১৮০)। এই জুটিতে এসেছিল ৩৭৬ রান।


জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন

৬৫৭-৭-এ দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এ বার ভারতের বোলারদের সামনে ছিল বড় চ্যালেঞ্জ। শেষ দিন তুলে নিতে হতো অস্ট্রেলিয়ার সব উইকেট। তাদের সামনে ছিল ৩৮৪ রানের টার্গেট। আবারও জ্বলে উঠলেন হরভজন সিং। প্রথম ইনিংসে সাতের পর দ্বিতীয় ইনিংস ছয় উইকেট তুলে নিলেন সঙ্গে হ্যাটট্রিক। ২১২ রানে অল-আউট হয়ে গেল অস্ট্রেলিয়া। ১৭১ রানে ম্যাচ জিতে নেয় ভারত। যা ভারতের ইতিহাসে একটা স্মরণীয় জয়।

(জনৈক ক্রিকেট ভক্তের কলম থেকে, সে দিন যিনি মাঠে উপস্থিত ছিলেন)

0
0

This post was last modified on March 16, 2020 3:18 pm

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন