বিজ্ঞাপন

১০০ শব্দের গল্প ১৬: মা

আজ যেন সবাই মুখোশধারী, ওটাই বাঁচার একমাত্র রাস্তা মুখোশে ঢেকে ফেল মুখ, আজ সবাই বড্ড বাধ্য মনে হয় এক সময় মা এরকমই কত কিছু করতে বলত লিখলেন সঞ্চয়িনী সরকার...
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১০০ শব্দের গল্প নিয়ে মজার খেলাটা হঠাৎই মাথায় এল। লকডাউনে যখন সবাই গৃহবন্দি তখন ভাললাগা, ভালবাসাগুলোকে আরও একবার খুঁজে পেলে কেমন লাগে? সেই খোঁজেই এই ১০০ শব্দের গল্প লেখার উদ্যোগ ফেসবুকে। অনেকেই সাড়া দিয়েছেন, অনেকেই দেননি। কিন্তু যাঁরা দিয়েছেন তাঁরা নিজের সেরাটা তুলে ধরেছেন। ১০০ শব্দ কারও বেশি হয়েছে কারও কম, কিন্তু সবাই লিখেছে গল্প। জাস্ট দুনিয়ার পাতায় এ বার সেই গল্পগুলোকেই আমাদের পাঠকদের জন্য তুলে ধরা। ১৬তম দিনের গল্প লিখলেন সঞ্চয়িনী সরকার। (www.facebook.com/sanchayani.sarkar)


মা তুমি দেখলে না, যা চেয়েছিলে একা মনে…

সবাই কি বাধ্য এখন— হাত ধোয়। কাপড় রোজ কাচে। বাড়ি-ঘর চকচকে। কেউ বাইরে বেশি যায় না। নিজের কাজ করে নেয়। কেউ বাধ্য করেনি। এখন আর রোজ শাক খাওয়ার সাধ হয় না কারও দুপুর ১২টায়।

সবই ভবিতব্য— এ কথা সান্ত্বনা দেয়। তবু মানে না অতীতের নীরব শোষণ, যাতনা, জোর খাটানো।

ভাবছিলাম বলি, বাবা তুমি কি সহমত হবে? না থাক… যদি ভাগের অংশ কেটে নেয় !

‘‘আগে আমরা সবাই অদৃশ্য মুখোশধারী ছিলাম। এখন, মুখোশ আমাদের বাঁচালো। চোখ বুজলেই কেউ দেখবে না। বিশ্বাস, যেই বা দেখল লজ্জা তার, আমি তো দেখিনি, সত্যি বলতে… চেনা মুখ সে যতই আড়াল নিক ‘সে’ ধরা দেবে… অচেনা ‘সে’ যে অজানাই রয়ে যাবে… ভালবাসান্তে’’

 

গ্রাফিক্স: সুসেচৌ

(আরও গল্প পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

(আপনারাও পাঠাতে পারেন গল্প, কবিতা, প্রবন্ধ, জীবনের অভিজ্ঞতার কথা এই ই-মেলে: justduniya2017@gmail.com অথবা ইনবক্স করুন ফেসবুক পেজে: https://www.facebook.com/JustDuniyaNews )

+1
0

This post was last modified on June 18, 2020 2:46 am

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
Related Post

This website uses cookies.

বিজ্ঞাপন