ডান হাতে নেইল পালিশ পরা মানেই বড় মাথা ব্যথার কারণ, কীভাবে সামলাবেন

ডান হাতে নেইল পালিশ

জাস্ট দুনিয়া ডেস্ক: ডান হাতে নেইল পালিশ পরতে সবাই চায়। একহাতে নেইল পালিশ পরার যুগ এখন আর নেই। একটা সময় ছিল যখন শুধু বাঁ হাতেই নেইল পালিশ পরা হত। কিন্তু এখন পরতে হলে দুই হাতেই নেইল পালিশ পরে থাকেন মহিলারা। কিন্তু দুই হাতে নেইল পালিশ পরা এবং তা সামলে রাখাটা বড় ঝক্কির কাজ। বাঙালিরা সাধারণত বাড়িতে সকলেই হাত দিয়েই খেয়ে থাকেন। ভাত হাত দিয়ে না মেখে খেলে হজম হয় না বেশিরভাগ বাঙালিরই। কিন্তু তাতে তেল, মশলা, হলুদের রঙে ডান হাতের নেইল পালিশের রঙ যাচ্ছে বিগরে।

নেইল পালিশ পরার পর একবার খেলেই হয়ে গেল। মনে হবে দুই হাতে দুই রঙের পালিশ লাগিয়েছেন। তা বলে প্রতিদিন তো আর নতুন নতুন করে নেইল পালিশ পরবেন না। তাহলে খাওয়ার পর ডান হাতের নেইল পালিশ থেকে খাবারের রঙকে বিদায় দিতে হবে। তার যে খুব ভাল কোনও রাস্তা বেরিয়েছে তেমনটা নয়। তবে একটা চেষ্টা করা যেতেই পারে। প্রথমত তো খাওয়া শেষ হলেই সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নেওয়া। তাতে নেইল পালিশের উপর জাঁকিয়ে বসা তেল, মশলার রঙ কিছুটা ফিকে হবে। এর পর বাকি বিষয়গুলোকে কাজে লাগাতে হবে।

১) লেবুর রস ন্যাচারাল ব্লিচের কাজ করে টা সকলেই জানেন। সে কারণে এক্ষেত্রে লেবুর রস কিছুটা কাজে লাগতে পারে। লেবুর রসে ডান হাতের আঙুল ১০ মিন‌িট ভিজিয়ে রাখুল। যা ক্রমশ নোখের উপর বা নেইল পালিশের উপর চেপে বসা বাইরের রঙকে হালকা করবে। এর পর হালকা হাতে একটু ঘষে নিন এবং জল দিয়ে ধুঁয়ে ফেলুন।

২) এর সঙ্গে আপনার ঘরেই থাকা আরও একটি সবজিকে কাজে লাগাতে পারেন। সেটা হল আলু। এমন‌িতে আলু কাটলে হাত কালো হয়ে যায়। একদম ঠিক ভাবছেন, তাহলে আলু ঘষলে হাত তো কালো হয়ে যাবে। সে জন্যই আলুর একটা স্লাইস কেটে তাকে ভাল করে ধুয়ে নিন। তার পর সেটিকে নোখের উপর আলতো করে রাব করুন। যাতে আলুর রসটা বের হয় সেটাও দেখতে হবে।

৩) তৃতীয় উপাদান হতে পারে ভিনিগার। ভিনিগার এমনিতে তেল তেলে দেওয়াল পরিষ্কার করার জন্য দারুণ উপকরণ। রান্নাঘরকে ঝকঝকে রাখতে ভিনিগারের জুড়ি মেলা ভার। যে ভিনিগার রান্না ঘরের কঠিন তেল, মশলা পরিষ্কার করে দিচ্ছে সেই ভিনিগার সামান্য নোখের পালিশের তেল, মশলার রঙ পরিষ্কার করতে পারবে না? চেষ্টা করেই দেখুন না। ভিনিগার নিয়ে কিছুক্ষণ নেইল পালিশের উপর লাগান। অন্য আঙুল দিয়ে ঘসতে থাকুন। তখনই দেখতে পারেন আসল রঙ ফিরে আসছে। তার পর পরিষ্কার জলে হাত ধুয়ে নিন।

৪) এক চামচ নুনও যে এই কাজে লাগতে পারে তা কে জানত। তবে এটা সত্যি, আপনার রান্না ঘরই আপনার বিউটিপার্লার হয়ে উঠতে পারে যদি চোখ, কান খোলা রাখা যায়। এক চামচ নুনের মধ্যে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট ওই মিশ্রনটা নোখের উপর লাগিয়ে রাখুন। তার পর ধুঁয়ে ফেলুন। এই ন্যাচারাল মিশ্রন যে শুধু নোখের হলুদভাব কাটাতে সাহায্য করে তা নয় সঙ্গে ময়েশ্চারাইজও করে।

একবার চেষ্টা করেই দেখুন তো কোনও কাজে লাগে কিনা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)