হার ভারতের, বিশ্বকাপে ২৭ বছরে ভারতকে প্রথমবার হারাল ইংল্যান্ড

হার ভারতের

জাস্ট দুনিয়া ডেস্ক: হার ভারতের , ২০১৯বিশ্বকাপে এই প্রথম। এ ভাবে শেষে এসে অসহায় আত্মসমর্পণ করবে ভারত তা কে ভেবেছিল। কিন্তু টানা জয়ের শেষে ইংল্যান্ডের কাছে ৩১ রানে হারের মুখ দেখতে হল ভারতকে। আটকে থাকল সেমিফাইনাল। এক ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে ভারতের, এই অবস্থায় বার্মিংহ্যামে খেলতে নেমেছিল ভারত। ইংল্যান্ডের সামনে ছিল মাস্ট উইন ম্যাচ। ভারতকে সেমিফাইনাল নিশ্চিত করতে আরও একটু অপেক্ষা করতে হবে।

প্রথমে ব্যাট করে ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ৩৩৭ রান তুলেছিল ইংল্যান্ড। জনি বেয়ারস্টো ১১১ রানের ইনিংস খেলেন। তার আগে জেসন রয়ের (৬৬) সঙ্গে ওপেনিং জুটির পার্টনারশিপে ১৬০ রান আসে ইংল্যান্ডের ঘরে। যেটা এই বিশ্বকাপের এখনও পর্যন্ত সর্বোচ্চ ওপেনিং পার্টনারশিপ। বেন স্টোকসের ব্যাট থেকেও আসে ৭৯ রান। শেষে জোস বাটলার ৮ বলে ২০ রান করেন।

ভারতের হয়ে পাঁচ উইকেট নিয়ে নিজেকে আবার প্রমান করেন মহম্মদ শামি। প্রথম দুই ম্যাচে একটি হ্যাটট্রিকসহ চার উইকেট নেওয়ার পর এই ম্যাচে কেরিয়ারে প্রথম পাঁচ উইকেট নিলেন শামি। কিন্তু তার ইংল্যান্ডের রানের পাহাড়ে পৌঁছনো আটকাতে পারেনি।

হার ভারতের

জবাবে ব্যাট করতে নেমে লোকেশ রাহুলের শূন্যর পর রোহিত শর্মা (১০২) ও বিরাট কোহলি (৬৬) যে ভিতটা তৈরি করে দিয়েছিল তার উপর লড়াই চালাতে পারল না ভারতের মিডল অর্ডার। এদিন বিশ্বকাপ অভিষেক হয়ে গেল ঋষভ পন্থের। বিজয় শঙ্করের চোটের জন্য তাঁকেই চার নম্বরে ব্যাট করতে পাঠানো হয়েছিল। শুরুতে দু’বার রান আউট হওয়া থেকে বেঁচে ৩২ রান করে আউট হন তিনি। এর পর হার্দিক (৪৫), এমএস ধোনি (৪২)র ইনিংস যথেষ্ট ছিল না জয়ের জন্য। লিয়াম প্লাঙ্কেট তিনটি উইকেট নেন।

ঋষভ পন্থ নিয়ে কী বললেন রোহিত শর্মা

ইংল্যান্ডের কাছে ভারতের হারের পর অন্য দলগুলি সমস্যায় পড়ে গেল। পাকিস্তান তো তাকিয়েই ছিল ভারতের দিকে। এ দিন গোটা দেশ ভারতকেই সমর্থন করছিল। কিন্তু তাদের হতাশই হতে হল। অন্যদিকে, ভারতের হারে বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে গেল শ্রীলঙ্কারও। চাপে পড়ে গেল পাকিস্তানও। ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের উপর এ বার অনেক কিছু নির্ভর করবে।