কোভিড বিধিতে আরও ছাড় বাংলায়, তথ্যপ্রযুক্তি সংস্থায় ১০০ শতাংশ কর্মী

কোভিড বিধিতে আরও ছাড় বাংলায়

জাস্ট দুনিয়া ব্যুরো: কোভিড বিধিতে আরও ছাড় বাংলায় মঙ্গলবার থেকে। রাজ্যের কোভিড পরিস্থিতি বেশ কয়েক সপ্তাহ ধরে নিয়ন্ত্রণেই রয়েছে। মাঝে মাঝে অবশ্য অস্বস্তিতে ফেলে তা বাড়ছেও। তার মধ্যেই মানুষকে স্বস্তি দিতে পেশার জন্য বেশ কিছু ছাড় ঘোষণা হল। রাজ্যের সব কলকারখানায় ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজের অনুমতি দিল রাজ্য সরকার। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রেও ১০০ শতাংশকর্মীতে ছাড় দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে এই নিয়ম লাগু হবে। তথ্যপ্রযুক্তি তথা তথ্যপ্রযুক্তির মাধ্যমে সে সব সংস্থা পরিষেবা দেয় তাদের ক্ষেত্রেও একই নিয়ম থাকছে। কোভিড বিধি মেনেই এই সব ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

এখনও কোভিড চলে যায়নি। নতুন করে তৃতীয় ঢেউয়ের ইঙ্গিত রয়েছে। যদি তেমন হয় তার জন্যও পরিষেবা, ব্যবস্থা ইতিমধ্যে তৈরি করছে রাজ্য সরকার। তার মধ্যে একটু একটু করে শিথিল হচ্ছে বিধিনিষেধ। এর সঙ্গে মিউজিয়াম ও বিনোদন পার্কও খোলার অনুমতি দেওয়া হয়েছে। এক বিজ্ঞপ্তিতে নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৭ অগস্ট থেকে কোভিডবিধি মেনে এই সব নিয়মগুলো চালু করা হচ্ছে। কর্মীদের টিকার দুটো ডোজই নেওয়া থাকতে হবে সেক্ষেত্রে।

এ ছাড়া মিউজিয়াম, এএসআই-এর অধিনে থাকা মনুমেন্টগুলো এবং বিনোদন পার্কগুলোকে একসঙ্গে ৫০ শতাংশ নিয়মের ভিত্তিতে খোলা যাবে। সঙ্গে মানতে হবে কোভিড বিধি। বাকি সব বিষয় একই থাকছে। কিছুদিন আগেই সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, নতুন নিয়মে কী কী থাকবে। তাতে বিশেষ কিছুই পরিবর্তন করা হয়নি। মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছিল। রাত্রিকালীন কার্ফুর ক্ষেত্রে সময় কমানো হয়েছিল। সিনেমা, থিয়েটার হল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ৫০ শতাংশের হিসেবে। বাড়ানো হয়েছিল রেস্টুরেন্ট, পানশালার সময়ও।

আপাতত এই নিয়ম চলবে ৩১ অগস্ট পর্যন্ত। তার পরই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এ যাত্রায়ও লোকাল ট্রেন নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। আগের দিনই মুখ্যমন্ত্রী সবাইকে অনুরোধ জানিয়েছিলেন, লোকাল ট্রেন না খুলতে পারা এবং তাতে সরকারের সঙ্গে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য। লোকাল ট্রেন খোলা মানেই তাতে বাদুরঝোলা ভিড়। যার ফলে কোভিড ছড়িয়ে পড়বে ঝড়ের গতীতে। সেই ঝুঁকি নিতে নারাজ রাজ্য সরকার। নির্বাচনের পর যেভাবে রাজ্যে হুড়মুড়িয়ে কোভিড বেড়েছিল তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয়েছিল তৃতীয়বার দায়িত্বে আসা তৃণমূল সরকারকে। দায়িত্ব নিয়েই কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নেমে পড়েছিল সরকার। তার ফল পেয়ে রাজ্য। তাই লোকাল ট্রেন চালু করে বিভ্রাট ঘটাতে নারাজ মুখ্যমন্ত্রী।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)