চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব, ভেন্টিলেশন থেকে বার করার পরেই পরিবারের খোঁজ

চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব

জাস্ট দুনিয়া ডেস্ক: চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার তাঁকে ভেন্টিলেশন থেকে বার করা হয়েছে। তার পরেই প্রাক্তন মুখ্যমন্ত্রী পরিবারের খোঁজ নিয়েছেন।

বুদ্ধদেবের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। চিকিৎসকেরা জানিয়েছেন, চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য। তবে এখনও তাঁকে পুরোপুরি বিপন্মুক্ত বলা যাবে না। কৃত্রিম প্রক্রিয়ায় নলের মাধ্যমে শরীরে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রাখার যে চেষ্টা চলছিল, তা থেকে শুক্রবার সকালে বার করা হয়েছে বুদ্ধবাবুকে। তার পরে তাঁর শরীরে বিশেষ কোনও জটিলতা হয়নি বলে চিকিৎসকদের বক্তব্য।


এই বিষয়ে আরও তথ্য পেতে নজর রাখুন জাস্ট দুনিয়ার স্বাস্থ্য বিভাগে

হাসপাতাল সূত্রের খবর, ‘নন-ইনভেসিভ ভেন্টিলেশন’-এ থাকলেও পুরো মাত্রায় সচেতন ও সজাগ রয়েছেন বুদ্ধবাবু। চিকিৎসকদের কথায় সাড়া দিচ্ছেন, সমস্যার কথাও নিজে জানাচ্ছেন। ঘুমের ওযুধ বন্ধ করা হয়েছে তাঁর। স্ত্রী ও মেয়ের সঙ্গেও ভাল ভাবেই কথাবার্তা বলেছেন বুদ্ধবাবু। তাঁর সর্বক্ষণের সঙ্গী তপনবাবুর কথাও বারবার জিজ্ঞাসা করেছেন।তপনবাবুকে ডাকাও হয়েছিল হাসপাতালে।রাইলস টিউবের মাধ্যমে ও দিনও তরল খাবার দেওয়া হয়েছে বুদ্ধবাবুকে। চিকিৎসকেরা জানিয়েছেন, শনিবার থেকে ধীরে ধীরে তাঁকে স্বাভাবিক ভাবে খাওয়ানোর চেষ্টা শুরু করা হতে পারে। তাঁর রক্তচাপ, নাড়ির গতি ও শরীরে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রয়েছে বলেও জানিয়েছেন মেডিক্যাল বোর্ডের চিকিৎসকেরা।

বুদ্ধবাবুর যে সব রক্তপরীক্ষা এবং এবিজি পরীক্ষা হয়েছে এ দিন, তার সব রিপোর্টই স‌ন্তোষজনক বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তাঁদের দাবি, যত সময় কেটেছে, ততই ওঁর সচেতনতার মাত্রা বেড়েছে। স্বাভাবিক ভাবেই শ্বাসপ্রশ্বাস নিচ্ছেন। তবে এখনই পুরো বিপন্মুক্ত বলা যাবে না। এই পর্বে প্রথম ২৪ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। খুব কাছ থেকে ওঁকে পর্যবেক্ষণে রাখতে হবে।

 


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)