শান্তিনিকেতনে সিবিআই, ঘণ্টাখানেক জিজ্ঞাসাবাদ অভিষেকের স্ত্রী-কে

শান্তিনিকেতনে সিবিআই

জাস্ট দুনিয়া ব্যুরো: শান্তিনিকেতনে সিবিআই গোয়েন্দারা ঘণ্টাখানেক জিজ্ঞাসাবাদ করলেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলা-কে। ১৮৮এ, হরিশ চ্যাটার্জি স্ট্রিটে ‘শান্তিনিকেতন’-এ থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ সেই ঠিকানাতেই অভিষেকের স্ত্রী-কে জিজ্ঞাসাবাদ করতে যায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই।

সোমবারই সিবিআই-কে চিঠি দিয়ে রুজিরা জানিয়েছিলেন, মঙ্গলবার গোয়েন্দারা তাঁর সঙ্গে কথা বলতে আসতে পারেন। বেলা ১১টা থেকে ৩টের মধ্যে আসার কথা বলেন রুজিরা। সেই মতো এ দিন সকাল ১১টা ৩৫ মিনিট নাগাদ ‘শান্তিনিকেতন’-এ পৌঁছন কেন্দ্রীয় গোয়েন্দারা। রুজিরা তদন্তে সব রকম ভাবে সহযোগিতা করছেন বলে সূত্র মারফত জানা গিয়েছে।


আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

এ দিন সিবিআই ‘শান্তিনিকেতন’-এ যখন ঢুকেছে, তার মিনিট দশেক আগেই নবান্ন যাওয়ার পথে মমতা সেখানে যান। ঠিক সাড়ে ১১টা নাগাদ তিনি সেখান থেকে বেরোন। এর মিনিট পাঁচেকের মধ্যেই সিবিআই ওই বাড়িতে ঢোকে। মমতা বেরনোর সময় তাঁকে হাত ধরে গাড়ি পর্যন্ত এগিয়ে দিতে দেখা যায় অভিষেকের ছোট্ট মেয়েকে। তাকে ভিতরে পাঠিয়ে গাড়িতে ওঠেন মমতা।

রুজিরাকে জেরা করতে আইনজীবী-সহ সিবিআই আধিকারিকরা যান শান্তিনিকেতনে। উমেশ কুমার-সহ মোট ৯ জন আধিকারিক ছিলেন বলে জানা গিয়েছে। রুজিরার বয়ান ভিডিয়ো রেকর্ড করা হবে বলেও সূত্র মারফত জানা গিয়েছে।

গত রবিবার রুজিরাকে ফৌজদারি আইনের ১৬০ ধারায় নোটিস পাঠায় সিবিআই। ওই দিন ‘শান্তিনিকেতন’-এ গিয়ে গোয়েন্দাদের একটি দল ওই নোটিস দিয়ে আসে অভিষেকের বাড়িতে। সেই সময় রুজিরা বা অভিষেক কেউই বাড়িতে ছিলেন না। তার পর সোমবার সিবিআইকে ই-মেল করেন রুজিরা।

কয়লা-কাণ্ডে রুজিরার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সন্দেহজনক লেনদেন হয়েছে বলে সিবিআই জানতে পেরেছে। এ ব্যাপারে রুজিরার বয়ান চান তাঁরা। রুজিরার বিরুদ্ধে ঠিক কী অভিযোগ, তা স্পষ্ট ভাবে জানাননি কেন্দ্রীয় গোয়েন্দারা। অন্য দিকে, সোমবার অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরকেও অনেক ক্ষণের জন্য জিজ্ঞাসাবাদ করেন কেন্দ্রীয় গোয়েন্দারা। রুজিরা এবং মেনকাকে মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে বলে সূত্রের খবর। তবে এ দিন নেওয়া রুজিরার বয়ান এবং আগে নেওয়া মেনকার বয়ান খতিয়ে দেখছে সিবিআই। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)