আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের নতুন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব হবেন হরিকৃষ্ণ দ্বিবেদী

আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের নতুন মুখ্যসচিবআলাপন বন্দ্যোপাধ্যায়

জাস্ট দুনিয়া ডেস্ক: আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের নতুন মুখ্যসচিব হচ্ছেন। সোমবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেও এই খবর জানিয়েছেন।

আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নেবেন রাজ্যের বর্তমান মুখ্যসচিব রাজীব সিংহ। তাঁর জায়গায় আগামী ১ অক্টোবর থেকে দায়িত্ব সামলাবেন ১৯৮৭ সালের ব্যাচের আইএএস অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায়। বর্তমানে তিনি অতিরিক্ত মুখ্যসচিব পদে রয়েছেন। আগামী বছরের মে মাস পর্যন্ত তাঁর মুখ্যসচিব পদের মেয়াদ থাকবে বলে নবা‌ন্ন সূত্রে জানা গিয়েছে। আলাপন এই মুহূর্তে স্বরাষ্ট্রসচিবও বটে।

রাজ্যের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

আগামী ১ তারিখ থেকে স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব সামলাবেন হরিকৃষ্ণ দ্বিবেদী। তিনি বর্তমানে রাজ্যের অর্থসচিব। হরিকৃষ্ণের জায়গায় নতুন অর্থসচিব হবেন মনোজ পন্থ। নবান্নের নির্দেশেকা থেকে জানা গিয়েছে, বিদায়ী মুখ্যসচিব রাজীব সিংহ আগামী ৩ বছর রাজ্যের শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান পদে কাজ করবেন।

আলাপন আইএএস পরীক্ষায় পাশ করে এ রাজ্যের বহু গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। মহকুমাশাসক, আন্ডার সেক্রেটারি, একাধিক জেলার জেলাশাসক, কলকাতা পুরসভার কমিশনার, পরিবহণসচিবের পাশাপাশি তিনি শিল্প, এসএসএমই, রাজ্য নির্বাচন কমিশনে কাজ করেছেন। এ হেন আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের নতুন মুখ্যসচিব হবেন, তা কিছুটা প্রত্যাশিতই ছিল বলে মনে করছে আইএএস মহল।

সচিব পর্যায়ে এই রদবদলের নির্দেশিকা সোমবার সকালে প্রকাশ করে নবান্ন। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেও জানান, আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের নতুন মুখ্যসচিব, ১ অক্টোবর থেকে স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব সামলাবেন ১৯৮৮-র ব্যাচের আইএএস অফিসার হরিকৃষ্ণ দ্বিবেদী। তাঁর জায়গায় অর্থসচিব পদ পাচ্ছেন ১৯৯১-এর ব্যাচের আইএএস মনোজ পন্থ।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)