Darjeeling Snowfall: বরফের চাদরে ঢেকেছে গোটা এলাকা

Darjeeling Snowfall

জাস্ট দুনিয়া ব্যুরো: Darjeeling Snowfall-এ উত্তরবঙ্গের পাহাড়ের চেহারাটাই বদলে গিয়েছে রাতারাতি। ঘুম থেকে দার্জিলিং যাওয়ার রাস্তা ঢেকে গিয়েছে বরফে। ঘুম রেল স্টেশন, রেল লাইনে পড়ে রয়েছে বরফে। ঘুম থেকে দার্জিলিং যাওয়ার রাস্তাও বরফে ঢেকে গিয়েছে। দার্জিলিং, ঘুম, টাইগারহিল, সুখিয়া থানার অধীনে সিমানা, সুখিয়াপোখরি, মানেভঞ্জন, সান্দাকফুতে বরফ পড়েছে বুধবার সকাল থেকে। সান্দাকফুর দিকে এত বেশি তুষারপাত হয়েছে যে সেখানে আটকে পড়েছে পর্যটকরা। টুমলিংয়েও আটকে রয়েছে অনেকে। তাঁদের আপাতত সেখানেই থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। কারণ এই বরফের মধ্যে ট্র্যাভেল করাটা নিরাপদ নয় বলেই জানানো হয়েছে। দেওয়া হয়েছে হেলপলাইন নম্বরও। কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।

প্রতিকূল আবহাওয়া বিবেচনা করে নিম্নোক্ত রাস্তায়/স্থানে চলাচল করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে:

কোথাও কোথাও রাস্তা পিচ্ছিল।  বর্তমানে যানবাহন খুব ধীরগতিতে চলছে।  তাই অতি প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে রাস্তায় বের না হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।  যারা ট্রেন বা প্লেন ধরবেন বা স্বাস্থ্যগত কারণে বা ফিরতি পর্যটকদের জন্য তারা ধীরে ধীরে সাবধানে গাড়ি চালাবেন। এর সঙ্গে বেশ কিছু নিয়মও জারি করেছে দার্জিলিং জেলা প্রশাসন যাতে কোনও দুর্ঘটনা না ঘটে। তুষারপাতের কারণে রাস্তা পিচ্ছিল হয়ে গিয়েছে সে কারণে খুব প্রয়োজন না থাকলে গাড়ি চালাতে বা চড়তে বারণ করা হয়েছে। গাড়ি খুব ধির গতিতে চালাতে বলা হয়েছে সঙ্গে কুয়াশার কারণে দৃশ্যমানতা কম হলে দিনেও হেডলাইট ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

সান্দাকফু, টংলু এবং আশপাশের অঞ্চলে আটকে পড়া পর্যটকদের তাদের নিজ নিজ হোম স্টে বা আবাসনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।  SSB-এর সাথে স্থানীয় পুলিশ দ্রুত তাঁদের উদ্ধারের জন্য সমস্ত সম্ভাবনা খতিয়ে দেখছে।  তবে রাস্তার অবস্থা বিবেচনা করে যে কোনও ধরনের যানবাহন চলাচল থেকে বিরত থাকতে হবে। গাড়ি রাস্তায় নামাতে বাধ্য হলেও কিছু নিয়ম মানতে বলা হয়েছে। পাহাড়ি পথে একাধিক বাঁক থাকে সেই সব জায়গায়  খুবই মন্থর গতিতে চলতে হবে। সামনের গাড়ির থেকে দুরত্ব বজায় রাখতে হবে। সঙ্গে রাস্তায় বেরতে হলে হাতে সময় নিয়েই বেরতে হবে, তাড়াহুড়ো করা চলবে না।

Control Room Number: 03542252057

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)