Exit Polls Bengal: কী বল‌ছে বাংলার ভাগ্য, জানতে চোখ রাখুন

Exit Polls Bengal

জাস্ট দুনিয়া ডেস্ক: Exit Polls Bengal শুরু হয়ে গিয়েছে ভোট শেষ হতেই। মাথা ব্যথার কেন্দ্রে অবশ্যই বাংলা। যেকানে আট দফার ভোট শেষ হয়েছে বৃহস্পতিবারই। ২ মে নির্বাচনের ফল। পুরো আট দফা মিলে কম রক্তক্ষরণ দেখেনি পশ্চিমবঙ্গ। তৃণমূল-বিজেপির লড়াইয়ে প্রান গিয়েছে সাধারণ মানুষের। এ বার পালা এটা জানার মানুষ কী চায়? মানুষ কি বাংলার মেয়েকেই চায় নাকি পরিবর্তন চায়? ব্যালটবক্স খুললেই তা ধিরে ধিরে সামনে আসবে কিন্তু তার আগে কী বলছে বুথ ফেরৎ সমীক্ষা? কোন রাজ্য থাকবে কার দখলে? দেখে নেওয়া যাক এক নজরে।

তৃতীয়বারের জন্য বাংলার রাজত্ব থাকবে মমতা বন্দ্যোপাধ্যায়েরই হাতে, মানে আবার মসনদে তৃণমূল কংগ্রেস। তবে লড়াইটা অত সহজ হবে না। কঠিন লড়াই দেবে ভারতীয় জনতা পার্টি। কান ঘেষে বেরিয়ে যাবে তৃণমূল। বাংলার ২৯২টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের হাতে থাকবে ১৪৮টি। তাই যদি হয় তাহলে খুব পিছিয়ে থাকার কথা নয় বিজেপির। ১৩১-এর কাছাকাছি যাওয়ার সম্ভাবনা রয়েছে তাদের। জোটের নাম প্রায় থাকছেই না এক্ষেত্রে। বলছে মিলিত Exit Polls Bengal -এর রিপোর্ট।

বেশ কয়েকটি সমীক্ষার মোট হিসেব বলছে বাজিমাত করবে তৃণমূলই। তবে দেখার ব্যবধান কতটা বজায় রাখতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের দ‌ল।  একমাত্র ব্যতিক্রম রিপাবলিক টিভি সিএনএক্স এবং ইন্ডিয়া টুডে অ্যাক্সিস ইন্ডিয়া। যারা কম বেশি এগিয়ে রেখেছে বিজেপিকে। এক নজরে দেখে নেওয়া যাক কোন সমীক্ষা কী বলছে—

এবিপি নিউজ সি ভোটার: এখানে বলা হচ্ছে তৃণমূল জিতবে ১৫২ থেকে ১৬৪টি আসনে। বিজেপি পাচ্ছে ১০৯ থেকে ১২১। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ১৪ থেকে ২৫।

রিপাবলিক টিভি-সিএনএক্স: এখানে বলা হচ্ছে তৃণমূল জিতবে ১২৮ থেকে ১৩৮টি আসনে। বিজেপি পাচ্ছে ১৩৮ থেকে ১৪৮। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ১১ থেকে ২১।

টাইমস নাও সি ভোটার: এখানে সরাসরি বলরা হচ্ছে তৃণমূল জিতবে ১৫৮টি আসনে। বিজেপি সেখানে পাচ্ছে ১১৫। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ২২।

টিভি নাইন: এখানে বলা হচ্ছে তৃণমূল জিতবে ১৪২ থেকে ১৫২টি আসনে। বিজেপি পাচ্ছে ১২৫ থেকে ১৩৫। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ১৬ থেকে ২৬।

ইটিজি রিসার্চ: এখানে বলা হচ্ছে তৃণমূল জিতবে ১৬৪ থেকে ১৭৬টি আসনে। বিজেপি পাচ্ছে ১০৫ থেকে ১১৫। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ১ থেকে ২৫।

পি মার্ক: এখানে বলা হচ্ছে তৃণমূল জিতবে ১৫২ থেকে ১৭২টি আসনে। বিজেপি পাচ্ছে ১১২ থেকে ১৩২। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ১০ থেকে ২০।

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া: এখানে বলা হচ্ছে তৃণমূল জিতবে ১৩০ থেকে ১৫৬টি আসনে। বিজেপি পাচ্ছে ১৩৪ থেকে ১৬০। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ০ থেকে ৩।

সিএনএন নিউজ ১৮: এখানে বলা হচ্ছে তৃণমূল জিতবে ১৬২টি আসনে। বিজেপি পাচ্ছে ১১৫। সংযুক্ত মোর্চা ভোট কাটবে ১৫।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)