কলকাতা মেট্রো চলতে পারে ১ জুলাই থেকে, বার্তা মুখ্যমন্ত্রীর

কলকাতা মেট্রো

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতা মেট্রো চলতে পারে আগামী ১ জুলাই থেকে। শুক্রবার নবান্ন থেকে তেমন সম্ভাবনার কথাই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ দিন নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘‘মেট্রো চালু করা যায় কি না, সে বিষয়ে কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসবেন। সব কিছু মেনে চললে মেট্রো চলতে পারে ১ জুলাই থেকে।”

এর পরেই জল্পনা শুরু হয়, সামাজিক দূরত্ব বজায় রেখে কী ভাবে মেট্রো চালানো সম্ভব? টার্মিনাল স্টেশন থেকে যত সংখ্যক আসন, তত সংখ্যক যাত্রী উঠতে পারেন। কিন্তু মাঝপথের স্টেশন থেকে সেটা কী ভাবে সম্ভব? প্রশ্ন উঠতে শুরু করেছে যাত্রীমহলে।

কলকাতা এবং ইস্ট-ওয়েস্ট মেট্রো চালুর ক্ষেত্রে রেল মন্ত্রক আগেই অনুমোদন দিয়েছে। রাজ্য সরকার চাইলে, মেট্রো পরিষেবা শুরু করা সম্ভব বলে জানায় তারা। কোনও রাজ্য যদি পরিষেবা চালুর সম্মতি দেয়, তা হলে তা চালানো যাবে বলে জানিয়ে দেয় রেল মন্ত্রক। ইতিমধ্যেই মেট্রো কর্তৃপক্ষ রেকের ট্রায়াল রান থেকে শুরু করে রক্ষণাবেক্ষণের কাজ শুরু করে দিয়েছে। আগামী ১ জুলাই থেকে আদৌ মেট্রো চালানো সম্ভব কি না, সে বিষয়ে মেট্রো এবং কলকাতা পুলিশ খুব শীঘ্রই আলোচনায় বসবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা এ বিষয়ে মেট্রো-কর্তাদের সঙ্গে কথা বলবেন। করোনার বিধি-নিষেধ মেনে কী ভাবে মেট্রো চালানো যায়, সে বিষয়ে রূপরেখা তৈরি হবে ওই বৈঠকে।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)