Kolkata Police-এ করোনার থাবা, ৮৩ জন আক্রান্ত এখনও পর্যন্ত

Kolkata Police

জাস্ট দুনিয়া ব্যুরো: Kolkata Police-এ লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্ত। আগেও বার বার পুলিশের ঘরে থাবা বসিয়েছে কোভিড। এবারও তার অন্যথা হল না। বরং এবার শুরু থেকেই লালবাজারে হানা দিল কোভিড। ইতিমধ্যেই আক্রান্ত ৮৬ জন পুলিশ কর্মী। তালিকায় রয়েছে ৭ জন আইপিএস। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার, অতিরিক্ত যুগ্মকমিশনার, ৫ জন ডেপুটি কমিশনার র‍্যাঙ্কের আইপিএস আক্রান্ত করোনায়। গত কয়েকদিন ধরেই কলকাতা পুলিশে কোভিড আক্রান্তের খবর পাওয়া যাচ্ছিল। মঙ্গলবার সব মিলে সেটাই পৌঁছে গিয়েছে ৮০-র উপর। যা স্বাভাবিকভাবেই চিন্তার বিষয় প্রশাসনের কাছে।

মানুষের মধ্যে নেমে যাঁদের কাজ করতে হয় তাঁরাই এত পরিমাণে আক্রান্ত হয়ে পড়লে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে চাপ সৃষ্টি হবে। অন্যদিকে, শহর জুড়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে আক্রান্ত প্রচুর ডাক্তার, নার্স। যার ফলে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়ার সম্ভাবনাও দেখা দিয়েছে। পশ্চিমবঙ্গে আক্রান্তের মধ্যে শীর্ষে কলকাতাই। ইতিমধ্যেই ২৫টি মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। চালু করা হয়েছে তিনটি সেফ হোম। তবে পুলিশ এবং স্বাস্থ্যকর্মীদের এত বেশি পরিমাণে আক্রান্ত হওয়াটা প্রশাসনের জন্য চিন্তার।

পুলিশের তরফে তাদের চিকিৎসার জন্য নিজস্ব প্যাথলজি সেন্টার খোলা হয়েছে ইতিমধ্যেই। পুলিশের জন্য আলাদা করে তৈরি হয়েছে ওষুধের দোকান। দুটো ওষুধের দোকান খোলা হয়েছে, একটি সল্টলেকের চতুর্থ ব্যাটেলিয়নের আবাসন ও দ্বিতীয়টি বিটি রোডের পুলিশ লাইনে। এখান থেকে কলকাতা পুলিশের কর্মী ছাড়াও সিভিক ভলান্টিয়ার্স, হোমগার্ড, প্রশাসনিক কর্মীরা ওষুধ কিনতে পারবেন। ওষুধে ২৪ শতাংশ ছাড়ও পাওয়া যাবে। পুলিশ কর্মীরা আক্রান্ত হওয়ার পর থেকে প্রতিটি পুলিশ স্টেশনকে ঘুরে ফিরে স্যানিটাইজ করা হচ্ছে। ইতিমধ্যেই দু’জন সুস্থও হয়ে উঠেছেন।

প্যাথলজি সেন্টারটি তৈরি হয়েছে আলিপুর বডিগার্ড লাইনে। সেখানেও কম মূল্যে পরীক্ষা করা যাবে। জানা গিয়েছে পুলিশে যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের বেশিরভাগই পার্কস্ট্রিট ও সেক্সপিয়ার সরণী থানায় ডিউটিতে ছিলেন। যে কারণে সেখানকার বাকি কর্মীদের দিকেও নজর রাখা হচ্ছে। পুলিশকেও দূরত্ববিধি মেনে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্য জুড়ে নতুন করে কোভিডবিধি জারি করা হয়েছে। বন্ধ করা হয়েছে স্কুল, কলেজ। কিন্তু এই সবের মধ্যে লোকাল ট্রেন ইস্যুতে রীতিমতো বিপদে পড়েছে সাধারণ মানুষ। যা কিছুক্ষণের মধ্যেই আবার তুলে নেওয়া হয়। তবে কলকাতা তথা রাজ্যের কোভিড পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে তা বলাই যায়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)