Kolkata Civic Poll, প্রার্থী তালিকা প্রকাশ বামেদের, বৈঠকে তৃণমূল

Left Declared Candidate For Kolkata Civic Poll

জাস্ট দুনিয়া ডেস্ক: Kolkata Civic Poll আগামী ১৯ ডিসেম্বর। আগামী ১ ডিসেম্বরের মধ্যে প্রার্থীদের মনোনয়ন জমা দিতে হবে। এমনটাই ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। শুক্রবার প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা। বিজেপি এখনও প্রার্থী তালিকা প্রকাশ করেনি। কবে তারা প্রার্থী তালিকা প্রকাশ করবে, তা নিয়ে কোনও ঘোষণা করেনি। তবে তৃণমূল তাদের প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে আগামী রবিবার। এ দিন কালীঘাটে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে বৈঠকে বসেন তৃণমূল নেতৃত্ব। সেখানে প্রার্থী বাছাই নিয়ে আলোচনা হয়েছে বলে তৃণমূল সূত্রে খবর।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোট। বৃহস্পতিবার তা ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকে কলকাতা পুরসভায় এলাকায় ১৪৪টি ওয়ার্ডে নির্বাচনীবিধি কার্যকর হয়ে গিয়েছে। পাশাপাশি মনোনয়ন জমা নেওয়াও শুরু হয়ে গিয়েছে। মনোনয়ন জমা নেওয়া শেষ হবে আগামী ১ ডিসেম্বর।

এ দিন প্রার্থী তালিকা প্রকাশ করে বামেরা। তবে তাদের প্রার্থী তালিকা অসম্পূর্ণ। প্রমোদ দাশগুপ্ত ভবনে এ দিন কলকাতা পুরভোট-এর প্রার্থী তালিকা প্রকাশ করে তারা। এ নিয়ে একটি সাংবাদিক বৈঠকও করে বামেরা। জানানো হয়েছে, ১৫-১৬টি ওয়ার্ডে তারা প্রার্থী দেবে না। পাশাপাশি বামেদের দাবি, জোট না হলেও ওই সব আসনে কংগ্রেস ও আইএসএফ-কে সমর্থন করবে তারা। আসন্ন পুরসভা ভোটেও বিজেপি-তৃণমূল বিরোধিতাকে অগ্রাধিকার দিয়েই এগোতে চায় বামেরা। সিপিএমের কলকাতা জেলা কমিটির সম্পাদক কল্লোল মজুমদার বলেন, ‘‘নির্বাচন যাতে সুষ্ঠু ভাবে হয়, তার দাবি জানাচ্ছি। মানুষ যাতে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারে, সেই ব্যবস্থা করতে হবে। বামফ্রন্ট কোথায় কোথায় নিজের শক্তিতে লড়তে পারে, সেটা আগে স্থির করা হবে। আমরা কোথায় ভাল লড়তে পারব, সেটা আগে দেখা হবে।’’

কালীঘাটে মমতার বাড়িতে শুক্রবার বিকেলে তৃণমূল শীর্ষনেতৃত্বের বৈঠক হয়। সেখানেই পুরভোটের প্রার্থী তালিকা নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, ভোটকুশলী প্রশান্ত কিশোর অর্থাৎ পিকে-ও ছিলেন। সূত্রের দাবি, বৃহস্পতিবার রাতেই কলকাতায় পৌঁছেছেন পিকে। মনে করা হচ্ছে, পুরভোটের প্রার্থী তালিকা নিয়ে আলোচনার জন্যই তিনি শহরে এসেছেন। পুরভোটের প্রার্থীদের ১ ডিসেম্বরের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। এর মধ্যে রবিবার মনোনয়ন জমা নেওয়া হবে না। সে ক্ষেত্রে রবিবার প্রার্থী তালিকা প্রকাশিত হলে মনোনয়ন পেশ করার জন্য হাতে আর দু’দিন সময় পাবেন তৃণমূল প্রার্থীরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)