বাতিল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

বাতিল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক

জাস্ট দুনিয়া ব্যুরো: বাতিল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক এবারের মতো। করোনা আবহে হচ্ছে না মাধ্যমিক উচ্চমাধ্যমিক
জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কী ভাবে মূল্যায়ন হবে তা ৭ দিনের মধ্যে জানানো হবে বলে জানিয়েছেন। এদিকে ৩৪ হাজার জনমত পাওয়া গিয়েছে ই মেলে। বেশির ভাগই পরীক্ষা না নেওয়ার পক্ষে রায় দিয়েছে। বিশেষজ্ঞ কমিটির পরামর্শও পরীক্ষা না নেওয়ার পক্ষেই। এই অবস্থায় জনমতের রায়কে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত, জানালেন মমতা। ৮৩ শতাংশ মানুষের মত, পরীক্ষা না নেওয়াই উচিত।

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক হবে কিনা তা নিয়ে নানা মুণির নানা মত ছিল। আর এই টানাপড়েনের মধ্যে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক হওয়া নিয়ে সিদ্ধান্ত সাধারণ মানুষের উপর ছেড়েছিলেন রাজ্য সরকার। পরীক্ষা আদৌ হওয়া উচিৎ কিনা, হলে কী ভাবে হবে না হলে কীভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ণ হবে এই সব বিষয় নিয়ে পড়ুয়া, অভিভাবক এবং সাধারণ মানুষের কাছে মতামত চাওয়া হয়েছিল। টুইট করে তিনটি ই-মেল আইডিও দেওয়া হয়েছে। সেখানেই সবাই সবার মতামত জানিয়েছেন। আর তার পরই এই সিদ্ধান্ত।

গত বুধবার একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। যারা সব দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে এই দুই পরীক্ষা নিয়ে। সেই কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছিল। এদিন তারাও রিপোর্ট জমা দিয়েছে। এই কমিটিতেছিলেন মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক সংসদের শীর্ষ কর্তারা। সঙ্গে রয়েছেন মনোবিদ, চিকিৎসক এবং রাজ্য শিশু আধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন। সবার মতকে গুরুত্ব দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মাধ্যমিক ছাড়াও এদিন ইয়াস পরবর্তী পরিস্থিতি নিয়ে দীর্ঘ আলোচনা করেন। বিশেষ করে শস্য ও মাছ চাষ নিয়ে নির্ধারিত দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে আলোচনা করেন। এবং তাদেঁর যথপোযুক্ত নির্দেশ দেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)